প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন কোন্তের চেলসি

দুই ম্যাচ হাতে রেখে লিগ শিরোপা পুনরুদ্ধার করেছে চেলসি। ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিওনের মাঠে শেষ দিকের একমাত্র গোলে জিতে চ্যাম্পিয়ন হওয়ার আনন্দে মেতে ওঠে আন্তোনিও কোন্তের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2017, 09:05 PM
Updated : 13 May 2017, 10:35 AM

শুক্রবার রাতে ওয়েস্ট ব্রমের মাঠে শুরু থেকে গোছানো ফুটবল খেললেও প্রতিটি আক্রমণের শেষ দিকে বারবার খেই হারিয়ে ফেলছিল ২০১৪-১৫ মৌসুমের চ্যাম্পিয়নরা। অবশেষে পেদ্রোর বদলি নামা মিচি বাতসুয়াই এনে দেন শিরোপা নিশ্চিত করা গোল, উল্লাসে ফেটে পড়ে দল।

ক্লাবের ইতিহাসে চেলসির এটা ষষ্ঠ আর গত ১৩ বছরে পঞ্চম শিরোপা।

৩৬ ম্যাচ শেষে চ্যাম্পিয়ন চেলসির পয়েন্ট ৮৭। এক ম্যাচ কম খেলা টটেনহ্যাম হটস্পার ৭৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে।

প্রতিপক্ষের মাঠে প্রথমার্ধের অধিকাংশ সময় বল দখলে রাখার পাশাপাশি আক্রমণেও আধিপত্য ছিল চেলসির। কিন্তু ওয়েস্ট ব্রমের জমাট রক্ষণ ভাঙতে পারেনি দিয়েগো কস্তা-সেস ফাব্রেগাসরা।

নিজেদের ঘর সামলে পাল্টা আক্রমণনির্ভর ফুটবল খেলা স্বাগতিকরা বিরতির আগে দুটি সুযোগ পায়। কিন্তু গোলশূন্য স্কোরলাইনে পরিবর্তন আসেনি।

দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার আরও বাড়ায় অতিথিরা; কিন্তু সাফল্য মিলছিল না। অবশেষে ৮২তম মিনিটে কাঙ্ক্ষিত গোল পেয়ে যায় কোন্তের দল।

ডান দিক থেকে স্প্যানিশ ডিফেন্ডার সিজার আসপিলিকুয়েতার পাস ছয় গজ বক্সে পেয়ে বাঁ-পায়ের শটে জালে পাঠান পাঁচ মিনিট আগেই বদলি নামা বাতসুয়াই।

স্ট্যামফোর্ড ব্রিজের দলটির চ্যাম্পিয়ন হওয়ার রাতে দারুণ এক কীর্তি গড়লেন কোন্তে। চতুর্থ কোচ হিসেবে প্রিমিয়ার লিগে প্রথম মৌসুমেই শিরোপা জিতলেন এই ইতালিয়ান। তার আগে এই কীর্তি গড়েছিলেন ২০০৪-০৫ মৌসুমে জোসে মরিনিয়ো, ২০০৯-১০ মৌসুমে কার্লো আনচেলত্তি ও ২০১৩-১৪ মৌসুমে মানুয়েল পেল্লেগ্রিনি।

ক্লাব ফুটবলে টানা চার মৌসুমে লিগ শিরোপা জিতলেন কোন্তে। ইউভেন্তুসকে ২০১১-১২, ২০১২-২০১৩ ও ২০১৩-২০১৪ মৌসুমে সেরি আর শিরোপা জেতানোর পর দুই বছর ইতালি জাতীয় দলের কোচ ছিলেন তিনি। গত বছরের অগাস্টে চেলসির দায়িত্ব নেওয়ার মধ্য দিয়ে ক্লাব ফুটবলে ফিরেই আবার চ্যাম্পিয়নের মুকুট পরলেন। 

লিগ টেবিলে ৩৬ ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে লিভারপুল। এক ম্যাচ কম খেলা ম্যানচেস্টার সিটি ৬৯ পয়েন্ট চতুর্থ স্থানে।

এছাড়া শীর্ষ চারে থেকে লিগ শেষ করার লড়াইয়ে আর্সেনাল ৩৫ ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে পঞ্চম ও ম্যানচেস্টার ইউনাইটেড ৬৫ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে।