'পর্তুগালে রোনালদোকে কম মূল্যায়ন করা হয়'

সময়ের অন্যতম সেরা ফুটবলার, জিতেছেন অনেক শিরোপা; কিন্তু এত সাফল্য পাওয়ার পরও ক্রিস্তিয়ানো রোনালদোকে তার দেশের মানুষই ঠিকমতো মূল্যায়ন করে না বলে মনে করেন পর্তুগাল জাতীয় দলের কোচ ফের্নান্দো সান্তোস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2017, 01:11 PM
Updated : 6 May 2017, 01:11 PM

পর্তুগালের ইতিহাসের সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার এবং সর্বোচ্চ গোলের মালিক রোনালদো। জাতীয় দলের জার্সিতে এখন পর্যন্ত ১৩৮টি ম্যাচ খেলে রোনালদো গোল করেছেন ৭১টি।

২০১৬ সালে তার নেতৃত্বেই প্রথমবারের মতো ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জিতে পর্তুগাল। প্রতিযোগিতাটির ফাইনালে অবশ্য পুরোটা সময় খেলতে পারেননি তিনি, চোট পেয়ে প্রথমার্ধেই মাঠ ছাড়েন।

ক্লাব ফুটবলে আরও বেশি উজ্জ্বল রিয়াল মাদ্রিদ তারকা রোনালদো। চারবার জিতেছেন বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে একবার এবং বর্তমান ক্লাবের হয়ে দুবার জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। এছাড়া ইউনাইটেডের হয়ে তিনটি প্রিমিয়ার লিগ ও রিয়ালের একটি লা লিগাসহ জিতেছেন আরও অনেক শিরোপা।

এত সব অর্জনের পরও নিজ দেশে রোনালদোর তেমন স্বীকৃতি নেয় বলে মনে করেন সান্তোস।

সাংবাদিকদের তিনি বলেন, "মাঝে মাঝে আমি বুঝতে পারি না, আমরা পর্তুগিজরা কিভাবে রোনালদোকে এত কম মূল্যায়ন করি।"

"ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্ব এবং মূল পর্বের প্রথম ম্যাচের  পর বলা হচ্ছিলো, সে গোল করেনি...। এরপর রোনালদো যখন গোল করা শুরু করলো, আমরা অন্য দিক দেখলাম।"

"কিন্তু ক্রিস্তিয়ানো রোনালদো সবসময় গোল করে। তার ১৮ বছর বয়স থেকে আমি তাকে জানি এবং সে সবসময় একইভাবে (গোল) করে আসছে। সে সবসময় গোল করে এবং এভাবেই করে যাবে।"