সাফল্যে রিয়ালকে এগিয়ে রাখতে নারাজ এনরিকে

কোচ লুইস এনরিকের মতে, সাম্প্রতিক সময়ে চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের আধিপত্যের মানে এই নয় যে ক্লাবটি তার বার্সেলোনার চেয়ে বেশি সাফল্য উপভোগ করেছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2017, 04:16 PM
Updated : 5 May 2017, 04:16 PM

খেলোয়াড়ী জীবনে চির প্রতিদ্বন্দ্বী এই দুই দলের হয়ে খেলা এনরিকে ২০১৪ সালে কাতালান ক্লাবটির কোচের দায়িত্ব নেন। চলতি মৌসুম শেষে বার্সেলোনা শিবির ছাড়ার ঘোষণাও দিয়ে রেখেছেন তিনি।

বার্সেলোনায় কোচের ভূমিকায়ও সাফল্যের পরিচয় দিয়েছেন এনরিকে। তার অধীনে দুটি লা লিগা, দুটি কোপা দেল রে ও একটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা ঘরে তুলেছে ক্লাবটি।

গত কয়েক বছরে রিয়াল মাদ্রিদের সাফল্য যা চ্যাম্পিয়ন্স লিগেই। ইউরোপ সেরা প্রতিযোগিতার সবশেষ তিন শিরোপার দুটিই জিতেছে মাদ্রিদ শহরের দলটি। সেমি-ফাইনালের প্রথম লেগে আতলেতিকো মাদ্রিদকে ৩-০ গোলে হারিয়ে এবারও ফাইনালের পথে এগিয়ে আছে জিনেদিন জিদানের দল।

এই সাফল্যে দিয়ে রিয়ালের সঙ্গে বার্সেলোনার তুলনায় আগ্রহী নন এনরিকে।

“এটা একটা পরিসংখ্যান, এটা দেখাচ্ছে রিয়াল মাদ্রিদ দল হিসেবে কতটা শক্তিশালী।”

“চ্যাম্পিয়ন্স লিগে তারা কী করেছে কেবল এটাতে তাকানো কিছুটা পক্ষপাতদুষ্ট হয়। বার্সা কি করছে সেটা আপনি দেখতে পারেন। আমাদের ইতিবাচক ভাবার কারণ আছে।”

তুলনায় না গিয়ে নিজের দল নিয়ে মনোযোগ দিতে আগ্রহী বার্সেলোনা কোচ, “বার্সেলোনা কী করছে আমি কেবল ওটাতেই নজর দিচ্ছি। অন্য দল কী করছে আমি ওইগুলো বিশ্লেষণ করতে চাই না। আমার দলের প্রতিই আমার নজর। আমরা যদি একটা শিরোপা জিততে পারি, তাহলে দারুণ হবে। দেখা যাক কী হয়।”

বার্সেলোনাকে হাতাশ করে ২০১২ সালের পর প্রথমবারের মতো এবার লা লিগা জেতার সম্ভাবনা ভালো রিয়ালের। যদিও ৩৫ ম্যাচে ৮১ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে বর্তমান চ্যাম্পিয়নরা। সমান পয়েন্ট হলেও মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে দ্বিতীয় স্থানে আছে এক ম্যাচ কম খেলা রিয়াল। নিজেদের বাকি চার ম্যাচে ২ পয়েন্টের বেশি না হারালেই চ্যাম্পিয়ন হবে জিদানের দল।

তবে আশা ছাড়ছেন না এনরিকে। মৌসুমের শেষটায় নাটকীয়তা দেখছেন তিনি, “লিগ জয়ের আশা ধরে রাখতে আমাদের প্রত্যেকটা ম্যাচ জেতা দরকার। প্রাথমিকভাবে, এটা আমাদের নিজেদের ওপর নির্ভর করছে এবং আমরা কী করি সেটার ওপর নির্ভর করছে।”

“(এনরিকের অধীনে) প্রথম বছর আমরা লিগ জিতেছিলাম শেষ ম্যাচের আগের ম্যাচে, গত বছর জিতলাম শেষ ম্যাচে। এবারের বছরও মনে হচ্ছে এটা শেষ ম্যাচে যাবে। কেউ যদি জানেন কী ঘটবে, দয়া করে বলুন।”

লা লিগার ম্যাচে বার্সেলোনা শনিবার ভিয়ারিয়ালকে আতিথ্য দেবে। আর রিয়াল মাদ্রিদ খেলতে যাবে গ্রানাদার মাঠে।