বার্সার কোচ হওয়ার স্বপ্ন কুমানের

বার্সেলোনার জার্সিতে খেলোয়াড়ী জীবনের সেরা সময় কাটানো ডাচ সাবেক ফুটবলার রোনাল্ড কুমান কাতালান ক্লাবটির কোচ হওয়ার স্বপ্ন দেখেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2017, 12:14 PM
Updated : 4 May 2017, 12:14 PM

চলতি মৌসুম শেষে কাম্প নউ ছেড়ে যাবেন লুইস এনরিকে। তার উত্তরসূরি হিসেবে আলোচনায় আছেন কুমানও।

বর্তমানে প্রিমিয়ার লিগের ক্লাব এভারটনের দায়িত্বে আছেন কুমান। বার্সেলোনার হয়ে চারটি লা লিগা ও একটি ইউরোপ সেরার ট্রফিসহ মোট ১০টি শিরোপা জিতেন এই মিডফিল্ডার।

১৯৮৯ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত কাম্প নউয়ে খেলা কুমান স্পেনের ক্রীড়া পত্রিকা স্পোর্তকে বলেন, “তারা (বার্সেলোনা) আমার কথা বিবেচনা করায় আমি অভিভূত ও খুশি।”

“সবাই জানে আমি বার্সা। ক্লাবের প্রতি আমার ভালোবাসার কথা তারা জানে, যে ক্লাবে আমি একজন খেলোয়াড় ও একজন ব্যক্তি হিসেবে বেড়ে উঠেছি।”

নেদারল্যান্ডস জাতীয় দলেরও প্রধান কোচ হওয়ার স্বপ্ন দেখেন ১৯৮৮ সালে দেশের হয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতা কুমান।

“আমার পেশাদার জীবনে দুটি স্বপ্ন আছে পূরণ করার। এক, আমার দেশ হল্যান্ড জাতীয় দলের কোচ হওয়া। আমি সুযোগ পেয়েছিলাম কিন্তু এভারটনের প্রতি অঙ্গীকারবদ্ধ থাকায় পারিনি।”

“আমার আরেকটি চাওয়া, আমার আরেক স্বপ্ন একদিন বার্সার কোচিং করানো।”

কোচিং ক্যারিয়ারের শুরুতে এক বছর নেদারল্যান্ডস জাতীয় দলের সহকারী কোচ ছিলেন কুমান। এরপর ১৯৯৮ থেকে ২০০০ সাল পর্যন্ত বার্সেলোনার সহকারী কোচের দায়িত্ব পালন করেন তিনি।

২০১৬ সালে এভারটনের কোচ হিসেবে যোগ দেওয়ার আগে আয়াক্স, বেনফিকা, ভালেন্সিয়া, সাউথ্যাম্পটনসহ মোট আটটি ক্লাবের দায়িত্ব পালন করেন ৫৪ বছর বয়সী সাবেক এই ফুটবলার।