ইউভেন্তুসের গোল না খাওয়ার রেকর্ড

মোনাকোর মাঠে জিতে ফাইনালে এক পা দেওয়ার পাশাপাশি দারুণ এক রেকর্ড গড়েছে ইউভেন্তুস। চ্যাম্পিয়ন্স লিগে টানা ছয় ম্যাচ কোনো গোল খায়নি মাস্সিমিলিয়ানো আল্লেগ্রির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2017, 10:24 AM
Updated : 4 May 2017, 10:36 AM

বুধবার রাতে প্রথম লেগে মোনাকোর মাঠে ২-০ গোলে জিতে কার্ডিফের ফাইনালের পথে অনেকটা এগিয়ে গেছে ইউভেন্তুস। ইতালিয়ান চ্যাম্পিয়নদের জয়ের নায়ক গনসালো হিগুয়াইন, দুই অর্ধে একটি করে গোল করেন তিনি।

হিগুয়াইন মূল ভূমিকা রাখলেও দলটির রক্ষণভাগের অবদানও কোনো অংশে কম নয়।

জর্জো কিয়েল্লিনি, লিওনার্দো বোনুচ্চি, দানি আলভেসদের নিয়ে গড়া জমাট রক্ষণ আর গোলবার আগলে থাকা জানলুইজি বুফ্ফনের নৈপুণ্যেই শেষ ষোলো ও কোয়ার্টার-ফাইনালের চার ম্যাচের প্রতিটিতে তিনটি করে গোল করা মোনাকোর বিপক্ষে কোনো গোল না খেয়ে মাঠ ছাড়ে ইউভেন্তুস।

এই নিয়ে নিজেদের ইতিহাসে প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগে টানা ছয় ম্যাচে কোনো গোল না খেয়ে মাঠ ছাড়লো ইউভেন্তুস। সবশেষ তারা গোল খেয়েছে গত ২২ নভেম্বর, সেভিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের পঞ্চম ম্যাচে। ম্যাচটি ৩-১ গোলে জিতেছিল ২০১৪-১৫ মৌসুমের রানার্সআপরা। গ্রুপের শেষ ম্যাচে দিনামো জাগরেব, শেষ ষোলোয় পোর্তো ও শেষ আটে বার্সেলোনার বিপক্ষে জিতে তারা।

এবারের আসরে এখন পর্যন্ত ১১ ম্যাচ খেলে মাত্র দুটি গোল খেয়েছে দুবারের ইউরোপ চ্যাম্পিয়নরা।

এ দিকে, সব প্রতিযোগিতা মিলিয়ে ২০১৫ সালের নভেম্বরের পর এই প্রথম ঘরের মাঠে গোল করতে ব্যর্থ হলো ফরাসি লিগ ওয়ানের শিরোপা জয়ের পথে থাকা মোনাকো।

তারকা গোলরক্ষক বুফ্ফন দারুণ একটি মাইলফলক ছুঁয়েছেন। ইতালির দ্বিতীয় ফুটবলার হিসেবে একই ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে ১০০ ম্যাচ খেলার কীর্তি গড়েছেন ৩৯ বছর বয়সী এই গোলরক্ষক।
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক