আতলেতিকোর বিপক্ষে রক্ষণ নিয়ে উদ্বিগ্ন জিদান

চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচের আগে রক্ষণভাগ নিয়ে উদ্বিগ্ন রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2017, 02:20 PM
Updated : 1 May 2017, 04:29 PM

সান্তিয়াগো বের্নাবেউয়ে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত পৌনে ১টায় শেষ চারের প্রথম লেগের ম্যাচ শুরু হবে।

রিয়াল জয়ের পথে থাকলেও গোল খাওয়া এড়াতে পারছে না। সব ধরনের প্রতিযোগিতায় গত ১৫ ম্যাচের ১২টিতে জয় পেয়েছে দলটি। তবে গত ১৬ ম্যাচের ১৫টিতেই গোল খেতে হয় তাদের।

সাম্প্রতিক সময়ের ম্যাচগুলোতে রক্ষণভাগে পুরো শক্তিও পাচ্ছে না রিয়াল। চোটের কারণে দলে ছিলেন না দুই ডিফেন্ডার পেপে ও রাফায়েল ভারানে। নাচো ও অধিনায়ক সের্হিও রামোসকে দিয়েই রক্ষণভাগ সামাল দিতে হয়েছে জিদানকে। তবে এসব কিছুতে অজুহাত খুঁজছেন না তিনি। স্বীকার করলেন, রক্ষণে যথেষ্ট শক্তিশালী নয় রিয়াল।

আতলেতিকোর বিপক্ষে ম্যাচের আগের দিন সোমবার সংবাদ সম্মেলনে জিদান বলেন, “আমি মনে করি না, আমরা সহজে গোল খাচ্ছি। তবে এটা সত্যি যে, আমরা বেশি বেশি গোল খাচ্ছি। গত মৌসুমের মতো এবার আমরা নিজেদের জাল অক্ষত রাখতে পারছি না।”

“গোল না খেতে আমাদের আর একটু বেশি পরিশ্রম করতে হবে। কিন্তু নিজেদের জাল অক্ষত রাখা যাবে কি-না এ ব্যাপারে নিশ্চয়তা দেওয়া অসম্ভব। দল খেলতে আসে এবং সুযোগ তৈরি করে। তাই প্রতিপক্ষদেরও কৃতিত্ব দিতে হবে।”

চ্যাম্পিয়ন্স লিগের মতো প্রতিযোগিতায় দুই লেগের ম্যাচগুলোতে গোল গুরুত্বপূর্ণ একটি বিষয় বলে মনে করেন রিয়াল কোচ।

“লিগে খেলার সময় জেতার জন্য আপনার লক্ষ্য থাকে প্রতিপক্ষের চেয়ে একটি গোল বেশি করা। কিন্তু দুই লেগের ম্যাচে আপনাকে প্রতিপক্ষের মাঠে গোল নিয়ে সতর্ক থাকতে হয়।”

এমন গুরুত্বপূর্ণ অবস্থায় ম্যাচ ধরে ধরে এগুনো লক্ষ্য জিদানের। ম্যাচের শুরু থেকে ৯০ মিনিট পর্যন্ত দলের ভালো খেলা চান, পাশে চান সমর্থকদের।

“আমরা দেখেছি, তারা (সমর্থকরা) ভালেন্সিয়ার বিপক্ষে জিততে কিভাবে আমাদের সহযোগিতা করেছে। এখানে তাদের পাওয়াটা একটি ইতিবাচক দিক। এটা একটি সেমি-ফাইনাল এবং আমরা জানি, আমাদের কী করতে হবে। কিন্ত সমর্থকরাও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।”