আর্সেনালকে হারিয়ে শিরোপার আশা টিকিয়ে রাখল টটেনহ্যাম

আর্সেনালকে হারিয়ে শিরোপা লড়াইয়ে নিজেদের সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে টটেনহ্যাম হটস্পার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2017, 05:52 PM
Updated : 30 April 2017, 05:54 PM

লন্ডনের হোয়াইট হার্ট লেনে রোববার ২-০ গোলে জিতেছে টটেনহ্যাম। স্বাগতিকদের গোল দুটি করেন ডেলে আলি ও হ্যারি কেইন।

টটেনহ্যামের পয়েন্ট ৩৪ ম্যাচে ৭৭। ৪ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে চেলসি। শেষ চার ম্যাচের তিনটিতে জিতলে আর কোনো হিসাব ছাড়াই চ্যাম্পিয়ন হবে আন্তোনিও কোন্তের দল।

লিগে শেষ ১১ ম্যাচে ষষ্ঠ হারে শীর্ষ চারে থেকে লিগ শেষ করার সম্ভাবনা ফিকে হয়ে গেছে আর্সেন ভেঙ্গারের দলের। ৩৩ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে তারা।

৩৪ ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে লিভারপুল। সিটির পয়েন্টও সমান ৬৬। এই দুই দলের গোল ব্যবধানও সমান, তবে কম গোল দেওয়ায় চতুর্থ স্থানে সিটি। ১ পয়েন্ট কম নিয়ে পঞ্চম স্থানে ম্যানচেস্টার ইউনাইটেড।

নিজেদের মাঠে আক্রমণাত্মক শুরু করা টটেনহ্যাম ২২তম মিনিটে এগিয়ে যেতে পারতো; কিন্তু পাঁচ গজ দূর থেকে লক্ষ্যভ্রষ্ট হেড করেন ডেলে আলি। তিন মিনিট পর আরেকটি সহজ সুযোগ নষ্ট হয় তাদের। সন হিউং-মিনের শট আর্সেনালের এক ডিফেন্ডারের পায়ে লেগে পেয়ে যান ক্রিস্তিয়ান এরিকসেন; কিন্তু তার ভলি ক্রসবারে বাধা পায়।

৩৮তম মিনিটে গোলে প্রথম শট নেয় অতিথিরা; তবে প্রায় ২৫ গজ দূর থেকে অ্যারন র‌্যামজির শট কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক উগো লরিস।

বিরতির খানিক আগে বেলজিয়ামের ডিফেন্ডার ইয়ান ভার্তোনগেনের দূরপাল্লার নীচু শট দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন আর্সেনাল গোলরক্ষক পেতর চেক।

শিরোপা লড়াইয়ে থাকা টটেনহ্যাম অবশেষে ৫৫তম মিনিটে এগিয়ে যায়। ডি-বক্সের মধ্যে ডেলে আলির ছোট পাস ধরে দুজনকে কাটিয়ে দুরূহ কোণ থেকে শট নিয়েছিলেন এরিকসেন। গোলরক্ষক তা ঠেকিয়ে দিলেও বিপদমুক্ত করতে পারেনিন, ফিরতি শটে বল জালে পাঠান ইংল্যান্ডের মিডফিল্ডার আলি।

তিন মিনিট পরেই পেনাল্টি থেকে হ্যারি কেইনের গোলে ব্যবধান দ্বিগুণ করে টটেনহ্যাম। ব্রাজিলের ডিফেন্ডার গাব্রিয়েল নিজেদের ডি-বক্সে এই ইংলিশ ফরোয়ার্ডকে ফাউল করায় পেনাল্টিটি পায় স্বাগতিকরা।

এবারের লিগে কেইনের গোল হলো ২১টি। তিন গোল বেশি নিয়ে তালিকার শীর্ষে আছেন এভারটনের রোমেলু লুকাকু।

দিনের অন্য ম্যাচে এভারটনের মাঠে ৩-০ গোলে জিতেছে চেলসি। ওই একই সময় শুরু হওয়া ম্যাচে মিডলসবরোর মাঠে দুবার পিছিয়ে পড়ে ২-২ গোলে ড্র করে ম্যানচেস্টার সিটি।

দিনের প্রথম ম্যাচে সোয়ানসি সিটির সঙ্গে ঘরের মাঠে ১-১ গোলে ড্র করে ম্যানচেস্টার ইউনাইটেড।