সুয়ারেসের জোড়া গোলে শীর্ষে বার্সা

আগের ম্যাচে ভালেন্সিয়াকে হারিয়ে লিগ টেবিলের শীর্ষে উঠে গিয়েছিল রিয়াল মাদ্রিদ। কয়েক ঘণ্টা পরেই লুইস সুয়ারেসের জোড়া গোলে ‘কাতালান ডার্বি’ জিতে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে বার্সেলোনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2017, 08:47 PM
Updated : 29 April 2017, 09:20 PM

শনিবার রাতে এসপানিওলকে তাদেরই মাঠে ৩-০ গোলে হারিয়েছে লুইস এনরিকের দল। তাদের অন্য গোলটি ইভান রাকিতিচের। অতিথিরা তিনটি গোলই পায় ম্যাচের দ্বিতীয়ার্ধে।

আগের ম্যাচে বেঞ্চে বসে বার্সেলোনার গোল উৎসব দেখেছিলেন, এবার দলের জয়ের নায়ক সুয়ারেস। তিন ম্যাচের নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে যথারীতি ভীতি ছড়িয়েছেন নেইমার। গোল না পাওয়া লিওনেল মেসিও ছিলেন উজ্জ্বল।

এই জয়ের পর বার্সেলোনার পয়েন্ট ৩৫ ম্যাচে ৮১। সমান পয়েন্ট হলেও মুখোমুখি লড়াইয়ে পিছিয়ে দ্বিতীয় স্থানে আছে এক ম্যাচ কম খেলা জিনেদিন জিদানের দল।

তবে শিরোপা-ভাগ্য এখনও রিয়ালের হাতেই। বাকি চার ম্যাচে দুই পয়েন্টের বেশি না হারালেই ২০১২ সালের পর ফের লিগ শিরোপা জিতবে মাদ্রিদের দলটি।

প্রতিবেশীদের মাঠে বার্সেলোনার শুরুটা ছিল অস্বস্তিকর। তৃতীয় মিনিটে পাবলো পিয়াত্তির সঙ্গে বল দখলের লড়াইয়ে পায়ে আঘাত পান সের্হি রবের্তো। দুই মিনিট পর পিছিয়ে পড়তে বসেছিল তারা; তবে গোলরক্ষককে একা পেয়েও স্পেনের মিডফিল্ডার হুরাদোর শট একটুর জন্য লক্ষ্যভ্রষ্ট হলে বেঁচে যায় চ্যাম্পিয়নরা।

শুধু শুরুটা নয় পুরো প্রথমার্ধেই বার্সেলোনার পারফরম্যান্স ছিল হতাশাজনক। বল দখল ও আক্রমণে আধিপত্য ছিল তাদেরই; কিন্তু প্রতিটি আক্রমণেরই শেষদিকে খেই হারিয়ে ফেলে। বিরতির আগে তৈরি করতে পারেনি নিশ্চিত কোনো সুযোগ।

দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে প্রতিপক্ষের ভুলের সুযোগ কাজে লাগিয়ে দলকে এগিয়ে দেন সুয়ারেস। হুরাদোর ব্যাকপাস দারুণ ক্ষিপ্রতায় ছুটে গিয়ে নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সে ঢুকে গোলরক্ষককে পরাস্ত করেন উরুগুয়ের এই স্ট্রাইকার।

১০ মিনিট পর ব্যবধান দ্বিগুণ হতে পারতো; কিন্তু বাঁ-দিক থেকে নেইমারের বাঁকানো শট দারুণ নৈপুণ্যে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক দিয়েগো লোপেস।

৭৬তম মিনিটে দ্বিতীয় গোল পেয়ে যায় বার্সেলোনা। গোলটিতে বড় অবদান মেসির। মাঝমাঠের কাছ থেকে দারুণ গতিতে ছুটে সঙ্গে লেগে থাকা ডিফেন্ডারকে পিছনে ফেলে ডি-বক্সের সামনে আরও দুজনের মধ্য দিয়ে বাঁ-দিকে পাস দেন। ফাঁকায় বল পেয়ে প্রথম শটেই জালে জড়ান ক্রোয়েশিয়ার মিডফিল্ডার রাকিতিচ।

নির্ধারিত সময় শেষের তিন মিনিট আগে ব্যবধান আরও বাড়িয়ে জয় এক রকম নিশ্চিত করে ফেলেন সুয়ারেস। মেসির ক্রস স্প্যানিশ ডিফেন্ডার আরন বিপদমুক্ত করতে ব্যর্থ হলে গোলমুখে ফাঁকায় বল পেয়ে অনায়াসে নিজের দ্বিতীয় গোলটি করেন তিনি।

এবারের লিগে এটা তার ২৬তম গোল। ৩৩ গোল নিয়ে তালিকায় শীর্ষে মেসি।