‘সেরা ছন্দে না থেকেও রিয়ালকে হারাতে পারে বার্সা’

লা লিগায় রিয়াল মাদ্রিদের বিপক্ষে মাঠে নামার আগেই চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে পড়ার ধাক্কা সামলে উঠতে আশাবাদী জেরার্দ পিকে। বার্সেলোনার এই ডিফেন্ডারের বিশ্বাস, এমনকি নিজেদের সেরা ফর্মে না থেকেও চিরপ্রতিদ্বন্দ্বীদের হারাতে সক্ষম তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2017, 12:23 PM
Updated : 20 April 2017, 03:30 PM

আগামী রোববার সান্তিয়াগো বের্নাবেউয়ে খেলতে যাবে বার্সেলোনা। গুরুত্বপূর্ণ এই লড়াইয়ের আগে বার্সেলোনার সাম্প্রতিক পারফরম্যান্স মোটেও ভালো নয়। সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ চার ম্যাচের মাত্র একটি জিতেছে তারা, দুটি হার ও একটিতে ড্র।

সবশেষ বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার-ফাইনালের ফিরতি লেগে ইউভেন্তুসের সঙ্গে গোলশূন্য ড্র করে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ে তারা। প্রথম লেগে প্রতিপক্ষের মাঠে ৩-০ গোলে হেরেছিল স্প্যানিশ চ্যাম্পিয়নরা।

কাম্প নউয়ের এই ম্যাচে লিওনেল মেসি, লুইস সুয়ারেস ও নেইমারে গড়া বিশ্বসেরা আক্রমণভাগের পারফরম্যান্স ছিল হতাশাজনক। পুরো ম্যাচে প্রতিপক্ষের উপর চাপ ধরে রাখলেও গোলমুখে ব্যর্থ ছিল তারা; বলের ৬৫ শতাংশ দখল রেখেও লক্ষ্যভ্রষ্ট শটের মহড়ায় বার্সেলোনার লক্ষ্যে শট ছিল মোটে একটি।

তবে এই হতাশা ঝেড়ে ফেলে ঘুরে দাঁড়াতে মরিয়া কাতালান ক্লাবটি। স্পেনের ডিফেন্ডার পিকেরও বিশ্বাস, চ্যাম্পিয়ন্স লিগের ব্যর্থতা দলে তেমন বিরূপ প্রভাব ফেলবে না।

“আমরা মানুষ, অবশ্যই আমাদের উপর কিছুটা প্রভাব ফেলবে। রোববার আরেকটি বড় ম্যাচ। আমরা সেখানে লড়তে, চেষ্টা করতে এবং জিততে যাব।”

“এমনকি আমরা যদি আমাদের সেরা ছন্দে নাও থাকি, তারপরও আমি বিশ্বাস করি, আমরা সেখানে গিয়ে জিততে পারব।”

লিগ শিরোপা ধরে রাখার সম্ভাবনা বাঁচিয়ে রাখতে আসছে ক্লাসিকোয় জয়ের বিকল্প নেই লুইস এনরিকের দল। কারণ এই ম্যাচে জিতলে ৬ পয়েন্টে এগিয়ে যাবে রিয়াল। তারা আবার একটি ম্যাচ কমও খেলেছে।

কোচ এনরিকেও তাই রিয়ালের বিপক্ষে লড়াইটিকে সব হতাশা ঝেড়ে ফেলে ঘুরে দাঁড়ানোর ‘সেরা অনুপ্রেরণাদায়ক’ মঞ্চ হিসেবে দেখছেন।

“এমন একটা হারের পর নিজেকে জাগিয়ে তোলা কঠিন কিন্তু এর জন্য সবচেয়ে ভালো অনুপ্রেরণাও আছে। আমাদের চিরপ্রতিদ্বন্দ্বীর মাঠে খেলতে যাচ্ছি - যাওয়ার জন্য সান্তিয়াগো বের্নাবেউয়ের চেয়ে ভালো জায়গা নেই।”

“বরাবরের মতোই এটা হবে বিশেষ কিছু এবং দারুণ উদ্দীপনার। টেবিলে শীর্ষে থাকা দল এবং আমাদের সরাসরি প্রতিপক্ষের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচ। আমাদের প্রস্তুত হতে হবে; লড়াই করতে হবে এবং আমি নিশ্চিত, আমরা সেটা পারব।”

হতাশাজনক পারফরম্যান্সের পাশাপাশি আরেকটি সমস্যা আছে বার্সেলোনা শিবিরে। নিষেধাজ্ঞার কারণে রিয়ালের বিপক্ষে খেলতে পারবেন না নেইমার। তবে ব্রাজিলের এই তারকা ফরোয়ার্ডকে ছাড়াই রিয়ালকে হারানোর ব্যাপারে আশাবাদী ইভান রাকিতিচ।

শীর্ষে থাকা রিয়ালের পয়েন্ট ৩১ ম্যাচে ৭৫। ৩২ ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনার পয়েন্ট ৭২।