রিয়ালের মাঠে ‘ডাকাতির শিকার’ বায়ার্ন

রেফারির বিতর্কিত কিছু সিদ্ধান্তের জন্য রিয়াল মাদ্রিদের কাছে হার মেনে নিতে পারছেন না বায়ার্ন মিউনিখের আরিয়েন রবেন। জার্মান দলটির উইঙ্গারের মনে হচ্ছে যেন চ্যাম্পিয়ন্স লিগের এই কোয়ার্টার-ফাইনালে ডাকাতির শিকার হয়েছে তার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2017, 12:02 PM
Updated : 19 April 2017, 02:08 PM

মঙ্গলবার সান্তিয়াগো বের্নাবেউয়ে অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে ৪-২ গোলে হারে বায়ার্ন। ক্রিস্তিয়ানো রোনালদোর হ্যাটট্রিকে এই বড় জয়ে দুই লেগ মিলিয়ে ৬-৩ ব্যবধানে সেমি-ফাইনালে ওঠে প্রতিযোগিতাটির বর্তমান চ্যাম্পিয়নরা। 

এক পর্যায়ে ২-১ গোলে এগিয়ে ছিল তবে ৮৪তম মিনিটে ১০ জনের দলে পরিণত হওয়ার পর অতিরিক্ত সময়ে আর পারেনি বুন্ডেসলিগা চ্যাম্পিয়নরা। ম্যাচের ৮৪তম মিনিটে মার্কো আসেনসিওকে ফাউলের অপরাধে ভিদালকে দ্বিতীয় হলুদ কার্ড দেখিয়ে বহিষ্কার করেন রেফারি ভিক্তর কাসসাই। যদিও মনে হয়েছে এটা বৈধ ট্যাকলই ছিল।

অতিরিক্ত সময়ে ১০ জনের বায়ার্নের বিপক্ষে ১০৪তম মিনিটে নিজের দ্বিতীয় গোল করে ম্যাচে সমতা ফেরান রোনালদো। টিভি রিপ্লেতে দেখা যায়, অফসাইডে ছিলেন এই ফরোয়ার্ড। পাঁচ মিনিট ব্যবধানে আরও একটি গোল করে রিয়ালকে ৩-২ ব্যবধানে এগিয়ে নেওয়ার পাশাপাশি হ্যাটট্রিক পূরণ করেন রোনালদো। বায়ার্নের দাবি, এই গোলের ক্ষেত্রেও অফসাইডে ছিলেন আক্রমণভাগের এই খেলোয়াড়।

রেফারির এমন ভূমিকায় রিয়ালের মাঠে বায়ার্ন কী ‘ডাকাতির শিকার’ হয়েছে-এমন প্রশ্নের জবাবে ডাচ ফুটবলার রবেন বলেন, “হ্যাঁ, এমন একটি বড় ম্যাচে এটা লজ্জার।”

“বিশ্বের সবাই দেখেছে, শীর্ষ পর্যায়ে খেলোয়াড়দের নিয়ে বড় দুটি দল মুখোমুখি হয়েছে। এটা দেখা আনন্দের ছিল। এমন একটি ম্যাচ রেফারির গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত দ্বারা মীমাংসিত হলো। আমি রেফারির ব্যাপারে কথা বলতে পছন্দ করি না। আপনি সবসময় নিজের দিকে তাকাবেন, দেখবেন আপনি কী ভুল করেন অথবা কী ভুল করেছেন। কিন্তু এক্ষেত্রে, কেবল একটি (ভুল) সিদ্ধান্ত ছিল না, অনেকগুলো ছিল এবং গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো ম্যাচগুলোর মীমাংসা করে দেয়।”

লাল কার্ড দেখা ভিদালও রেফারি আর তার সহকারীদের সমালোচনা করে বলেন, বার্য়ানের কাছ থেকে ম্যাচটি ছিনিয়ে নেওয়া হয়েছে।

রেফারির সিদ্ধান্তগুলোর সমালোচনা করে চিলির মিডফিল্ডার ভিদাল বলেন, “এভাবে যখন তারা আপনার কাছ থেকে একটি ম্যাচ ছিনিয়ে নেবে, তখন এটা অনেক কঠিন হয়ে ওঠে। চ্যাম্পিয়ন্স লিগে এই ভুল হতে পারে না।”

“যখন ম্যাচে ২-১ স্কোরলাইন হলো তারা ভয় পেয়ে গিয়েছিল। তখনই রেফারি তার খেলা দেখানো শুরু করলো। আমরা নিজেদের মাঠে একজন কম নিয়ে খেলেছিলাম এবং এখানেও খেললাম। রেফারিই আমাদের চ্যাম্পিয়ন্স লিগ থেকে বের করে দিলো।”

রেফারির সিদ্ধান্তগুলোর বিষয়ে দুই শিষ্যের সঙ্গে একমত বায়ার্ন কোচ কার্লো আনচেলত্তিও। ফুটবলে রেফারিদের সিদ্ধান্ত নেওয়ায় ক্ষেত্রে ভিডিও ব্যবহার চালু করার সময় এসেছে বলে জানান তিনি।