রিয়ালের মাঠে হারের পর রেফারির উপর ক্ষুব্ধ বায়ার্ন

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের দ্বিতীয় লেগে রিয়াল মাদ্রিদের কাছে হারের পর রেফারি ও তার সহকারীদের কিছু সিদ্ধান্ত নিয়ে ক্ষোভে ফুঁসছে বায়ার্ন মিউনিখ। রেফারির জন্যই তাদের টুর্নামেন্টে থেকে বিদায় নিতে হয়েছে দাবি জার্মান দলটির খেলোয়াড়দের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2017, 10:47 AM
Updated : 19 April 2017, 02:08 PM

মঙ্গলবার সান্তিয়াগো বের্নাবেউয়ে অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে ৪-২ গোলের জয় নিয়ে ৬-৩ ব্যবধানে পরের রাউন্ডে ওঠে রিয়াল মাদ্রিদ। কিন্তু ম্যাচে রোনালদোর তিন গোলের দুটি অফসাইড এবং বিতর্কিত সিদ্ধান্তে আর্তুরো ভিদালকে বহিষ্কার করার ঘটনায় ক্ষোভ নিয়ে মাঠ ছাড়ে ১০ জনের বায়ার্ন।     

ম্যাচের ৮৪তম মিনিটে মার্কো আসেনসিওকে ফাউলের অপরাধে ভিদালকে দ্বিতীয় হলুদ কার্ড দেখিয়ে বহিষ্কার করেন রেফারি ভিক্তর কাসসাই। যদিও মনে হয়েছে এটা বৈধ ট্যাকলই ছিল।

অতিরিক্ত সময়ে ১০ জনের বায়ার্নের বিপক্ষে ১০৪তম মিনিটে নিজের দ্বিতীয় গোল করে ম্যাচে সমতা ফেরান রোনালদো। টিভি রিপ্লেতে দেখা যায়, অফসাইডে ছিলেন এই ফরোয়ার্ড। পাঁচ মিনিট ব্যবধানে আরও একটি গোল করে রিয়ালকে ৩-২ ব্যবধানে এগিয়ে নেওয়ার পাশাপাশি হ্যাটট্রিক পূরণ করেন রোনালদো। বায়ার্নের দাবি, এই গোলের ক্ষেত্রেও অফসাইডে ছিলেন আক্রমণভাগের এই খেলোয়াড়।         

রেফারির সিদ্ধান্তগুলোর সমালোচনা করে চিলির মিডফিল্ডার ভিদাল বলেন, “এভাবে যখন তারা আপনার কাছ থেকে একটি ম্যাচ ছিনিয়ে নেবে, তখন এটা অনেক কঠিন হয়ে ওঠে। চ্যাম্পিয়ন্স লিগে এই ভুল হতে পারে না।”

“যখন ম্যাচে ২-১ স্কোরলাইন হলো তারা ভয় পেয়ে গিয়েছিল। তখনই রেফারি তার খেলা দেখানো শুরু করলো। আমরা নিজেদের মাঠে একজন কম নিয়ে খেলেছিলাম এবং এখানেও খেললাম। রেফারিই আমাদের চ্যাম্পিয়ন্স লিগ থেকে বের করে দিলো।”

বায়ার্নের বিপক্ষে রেফারির আরও কিছু সিদ্ধান্ত বিতর্কিত মনে হয়েছে। আরিয়েন রবেনকে ফাউল করেও লাল কার্ড দেখা থেকে বেঁচে যান আগেই হলুদ কার্ড দেখা রিয়ালের কাসেমিরো। এছাড়া দ্বিতীয়ার্ধে রবের্ত লেভানদোভস্কির বিরুদ্ধে একটি অফসাইডের সিদ্ধান্ত দেন রেফারি যা ঠিক ছিল না।

“আমরা খুবই ক্ষুব্ধ। উত্তেজনায় ভরা এমন একটি ম্যাচ রেফারির দ্বারা মীমাংসিত হতে পারে না।”

রেফারির সিদ্ধান্তগুলোর বিষয়ে ভিদালের সঙ্গে একমত বুন্ডেসলিগা চ্যাম্পিয়নদের কোচ কার্লো আনচেলত্তিও। ফুটবলে রেফারিদের সিদ্ধান্ত নেওয়ায় ক্ষেত্রে ভিডিও ব্যবহার চালু করার সময় এসেছে বলে মনে করেন তিনি।

“আর্তুরোর কার্ডটা কার্ড দেওয়ার মতো কিছু ছিল না এবং এরপর ক্রিস্তিয়ানোর দুই গোল ছিল অফসাইড। এ ব্যাপারে আমরা খুশি না। কোয়ার্টার-ফাইনালের একটি ম্যাচে আরও ভালো মানের একজন রেফারি থাকতে হবে। আমি মনে করি, রেফারিদের জন্য ভিডিও চালু করার সময় এসেছে।