রিয়ালেই ইসকোর ভবিষ্যৎ দেখছেন জিদান

বিবিসি ত্রয়ীর অনুপস্থিতিতে পাওয়া সুযোগটা কী দারুণভাবেই না কাজে লাগালেন ইসকো। স্পেনের এই অ্যাটাকিং মিডফিল্ডারের জোড়া গোলেই স্পোর্তিং গিহনের মাঠে দুইবার পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত জয় নিয়ে ফিরতে পারে রিয়াল মাদ্রিদ। ম্যাচ শেষে কোচ জিনেদিন জিদান তাই তরুণ শিষ্যের প্রশংসায় পঞ্চমুখ। বললেন, আর কোথাও নয়, ইসকোর ভবিষ্যৎ রিয়ালেই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2017, 08:38 AM
Updated : 16 April 2017, 08:38 AM

গত শনিবার রাতে গিহনের মাঠে লা লিগার ম্যাচটি ৩-২ গোলে জেতে রিয়াল। দলের জয়ে অপর গোলদাতা আলভারো মোরাতা। এই জয়ে ৩১ ম্যাচে ৭৫ পয়েন্ট নিয়ে শিরোপা জয়ের পথে এগিয়ে গেল জিদানের দল।

চোটের কারণে গ্যারেথ বেলের খেলা হয়নি। বায়ার্ন মিউনিখের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার-ফাইনালের ফিরতি লেগের ম্যাচের কথা ভেবে ক্রিস্তিয়ানো রোনালদো ও করিম বেনজেমাকেও বিশ্রাম দিয়েছিলেন জিদান। ইসকো তাই শুরুর একাদশে খেলার সুযোগ পেয়েছিলেন।

সুযোগটা কাজে লাগানোয় ইসকোর ওপর দারুণ খুশি জিদান। স্পেনের ২৪ বছর বয়সী এই আক্রমণাত্মক মিডফিল্ডারের মৌসুম শেষে নতুন ঠিকানায় চলে যাওয়ার যে গুঞ্জন, সেটারও ইতি যেন ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় টেনে দিতে চাইলেন রিয়াল কোচ।

“ইসকো দারুণ একটা ম্যাচ খেলেছে। সে যেভাবে খেলেছে, আমি ভীষণ খুশি। সে-ই পার্থক্য গড়ে দিয়েছে এবং তার গোলগুলো আমাদের ৩ পয়েন্ট এনে দিয়েছে।”

“ইসকো দারুণ একজন খেলোয়ড় এবং সে দেখিয়েছে যে, সে মাদ্রিদে থাকার যোগ্য। সে তার পারফরম্যান্স দিয়ে দেখিয়েছে, সে একজন গ্রেট খেলোয়াড়।”

ইসকোকে নিয়মিত সেরা একাদশে সুযোগ না দিতে পারার হতাশাও লুকাননি জিদান।

“যদি আমি ইসকোর প্রতি অন্যায্য থাকি, তাহলে যারা খেলেনি, তাদের সবার জন্যও এটা অন্যায্য। আমাদের ২৪ জন খেলোয়াড় এবং প্রত্যেকে রিয়াল মাদ্রিদের বাইরে (যেকোনো দলে) খেলার যোগ্য।”

“দিনের পর দিন ভালো খেলোয়াড়কে বেঞ্চে বসিয়ে রাখাটা এই কাজের ক্ষেত্রে (কোচের দায়িত্ব) কঠিন।”

চলতি মৌসুমে এ নিয়ে ষষ্ঠবারের মতো লা লিগায় শেষ ১০ মিনিটে ম্যাচ জিতল রিয়াল। জিদান এতে অবশ্য ভাগ্যের কিছু দেখছেন না।

“ফুটবলে ভাগ্য বলে কিছু নেই। কঠোর পরিশ্রম আছে, প্রতিটি ম্যাচে, প্রতিটি মুহূর্তে, প্রতিটি বলে শ্রম দিতে হয়। আপনাকে অবশ্যই আপনার ভাগ্য গড়তে হবে। তারা (গিহন) দুটি সুযোগ পেয়েছিল এবং দুটি গোল পেয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত এটা (আমাদের জন্য) প্রাপ্য ফল।”

“আমরা জানি, আমাদের যে দলটা আছে, আমরা যে কোনো দলকে গুঁড়িয়ে দিতে পারি এবং শেষ পর্যন্ত লড়াই করে ৩ পয়েন্ট পাওয়ার মনোভাব রিয়াল মাদ্রিদের খেলোয়াড়দের ডিএনএতেই আছে।”