এবার ঘুরে দাঁড়ানো কঠিন: এনরিকে

পিএসজির মাঠের মতো ইউভেন্তুসের আঙিনাতেও বার্সেলোনা নিম্নমানের ফুটবল খেলেছে বলে মনে করেন লুইস এনরিকে। তবে শিষ্যদের সমালোচনা করেননি; বড় ব্যবধানে হারের দায় নিজের কাঁধে নিয়ে বার্সেলোনার কোচ জানিয়েছেন, নিজেদের মাঠে ঘুরে দাঁড়ানো হবে কঠিন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2017, 08:28 AM
Updated : 12 April 2017, 02:08 PM

গত মঙ্গলবার রাতে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে ইউভেন্তুসের মাঠে ৩-০ গোলে হারে বার্সেলোনা। সেরা ষোলোর প্রথম লেগে পিএসজির মাঠে ৪-০ গোলে হেরে যাওয়া ম্যাচের সঙ্গে এই হারের মিল খুঁজে পাচ্ছেন এনরিকে।

“এটা একটা কঠিন প্রথমার্ধ ছিল; প্যারিসের ম্যাচটার সঙ্গে মিল ছিল অনেক এবং দ্বিতীয়ার্ধে (ছেলেদের খেলা) ছিল অনেক ভালো।”

“যদি আপনি প্রথমার্ধ (প্রতিপক্ষকে) উপহার দেন, তাহলে অবশ্যই আপনি সমস্যায় পড়বেন।”

সেরা ষোলোর ফিরতি লিগে পিএসজিকে কাম্প নউতে ৬-১ ব্যবধানে হারিয়ে ইতিহাস গড়ে সেরা আটে ওঠে বার্সেলোনা। ইউভেন্তুসের বিপক্ষে ওই ম্যাচের মতো ঘুরে দাঁড়ানোটা কঠিন হবে বলে মনে করেন এনরিকে।

“এ নিয়ে দ্বিতীয়বারের মতো এমনটা হলো। ঘুরে দাঁড়ানোর কথা চিন্তা করাটাও কঠিন। কিন্তু আমরা ফিরে আসার চেষ্টা করব এবং দ্বিতীয় লেগে ভালো পারফরর্ম করব।”

এনরিকের অধীনে এই প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগে প্রতিপক্ষের মাঠে টানা দুই ম্যাচ হারল বার্সেলোনা। তবে শিষ্যদের দায় দিচ্ছেন না তিনি।

“হারের পর একক কোনো খেলোয়াড়ের দিকে আঙুল তোলা ভালো নয়। এটা পুরো দলেরই হার...শুরুটা আমাকে থেকে।”

“আমাদের উন্নতি করতে হবে, ভুল থেকে শিখতে হবে, সতর্কভাবে ম্যাচটা বিশ্লেষণ করতে হবে এবং উপলব্ধি করতে হবে কোথায় আমরা ভুলটা করেছিলাম।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক