‘বুদ্ধি খাটালে শাস্তি পেত না মেসি’

মাঠে একটু বুদ্ধি খাটালেই শাস্তির হাত থেকে লিওনেল মেসি বেঁচে যেতে পারতো বলে মনে করেন আর্জেন্টিনার সাবেক খেলোয়াড় হোর্সে ভালদানো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2017, 06:46 PM
Updated : 29 March 2017, 07:08 PM

চিলির বিপক্ষে ১-০ ব্যবধানে জেতা ম্যাচে সহকারী রেফারির সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করার দায়ে গত মঙ্গলবার বার্সেলোনার তারকা ফরোয়ার্ড মেসিকে চার ম্যাচের নিষেধাজ্ঞা দেয় ফিফা।

ওই ম্যাচের শেষ দিকে মেসির বিরুদ্ধে ফাউলের নির্দেশ দেয় রেফারি। এরপর লাইন্সম্যানকে লক্ষ্য করে বার্সেলোনার তারকা এই ফরোয়ার্ডকে হাত নেড়ে ক্ষোভ প্রকাশ ও চিৎকার করতে দেখা যায়। ম্যাচ শেষে এই অফিসিয়ালের সঙ্গে হাত মেলাতেও অস্বীকৃতি জানান আর্জেন্টিনা অধিনায়ক।

তবে ম্যাচের প্রতিবেদনে ঘটনাগুলোর উল্লেখ করেননি রেফারি। পরে ভিডিও ফুটেজ দেখে মঙ্গলবার বলিভিয়ার বিপক্ষে ম্যাচের কয়েক ঘণ্টা আগে মেসিকে চার ম্যাচের জন্য নিষিদ্ধ কর ফিফা।

ভালদানো এজন্যই মনে করছেন, সহকারী রেফারির সঙ্গে কথা বলার সময় হাত দিয়ে মুখটা আড়াল করলে ভিডিওতে বোঝা যেত না। তবে মেসির এমন আচরণেও অবাক হয়েছেন তিনি।

“যে বিষয়টি আমাকে খুব বিস্মিত করেছে, সেটা হচ্ছে মেসি কখনই নিয়ন্ত্রণ হারায় না”

ভালদানো জানান, ফুটবলাররা সাধারণত রেফারির সঙ্গে কথা বলার সময় ক্যামেরার দৃষ্টি এড়াতে হাত দিয়ে মুখ ঢেকে রাখেন। মেসি এতটুকু করলে পার পেয়ে যেত।

মেসির শাস্তি নিয়ে এরই মধ্যে ক্ষোভ জানিয়েছেন আর্জেন্টিনা কোচ এদগার্দো বাউসা। ক্ষুব্ধ প্রতিক্রিয়া দিয়েছে তার ক্লাব বার্সেলোনাও। রিয়াল মাদ্রিদের সাবেক জেনারেল সেক্রেটারি ভালদানোও শাস্তির বিষয়টি মানতে পারছেন না।

“সেজার লুইস মেনোত্তি একবার বলেছিলেন, যখন একজন খেলোয়াড় ভুল করে...তাদের খেলা থেকে নিষিদ্ধ করা উচিত নয় কিন্তু তাদের নিয়ে সামাজিক কাজ বা এ জাতীয় কিছু করানো উচিত।”

বলিভিয়ার বিপক্ষে ম্যাচের কয়েক ঘণ্টা আগে মেসিকে নিষেধাজ্ঞা দেয় ফিফা। ফুটবলের বিশ্বসংস্থার এমন সিদ্ধান্তও মেনে নিতে পারছেন না ভালদানো। তার দাবি, নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল বা মেসিকে হারানোর পর দল গুছিয়ে নেওয়ার জন্য আর্জেন্টিনা পর্যাপ্ত সময় পায়নি।

মেসিকে ছাড়া খেলতে নেমে বলিভিয়ার কাছে ২-০ গোলে হারা আর্জেন্টিনা দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে আছে পঞ্চম স্থানে। শাস্তি না কমলে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে একুয়েডরের বিপক্ষে শেষ ম্যাচের আগে আর আর্জেন্টিনার হয়ে খেলতে পারবেন না মেসি। সব মিলিয়ে ফিফার সিদ্ধান্তে ক্ষুব্ধ ভালদানো।

“চার ম্যাচের শাস্তি অবিশ্বাস্য এবং এটা আর্জেন্টিনাকে বাছাইয়ে বিপদে ফেলে দিয়েছে।”