বার্সার সঙ্গে ব্যবধান বাড়ালো রিয়াল

সান মামেসে আক্রমণ-পাল্টা আক্রমণে দারুণ জমে ওঠা লড়াইয়ে শেষ হাসি রিয়াল মাদ্রিদের। আথলেতিক বিলবাওকে ২-১ গোলে হারিয়ে বার্সেলোনার সঙ্গে ব্যবধান বাড়িয়েছে জিনেদিন জিদানের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2017, 05:09 PM
Updated : 18 March 2017, 06:17 PM

প্রতিপক্ষের মাঠে শনিবার লা লিগার ম্যাচে রিয়ালের গোল দুটি করেন করিম বেনজেমা ও কাসেমিরো। দুটি গোলেই অবদান রাখেন ক্রিস্তিয়ানো রোনালদো। মাঝে আরিৎস আদুরিসের গোলে সমতায় ফিরেছিল বিলবাও।

শীর্ষস্থানধারীদের বিপক্ষে ঘরের মাঠে আত্মবিশ্বাসী শুরু করেছিল বিলবাও। তাদের আক্রমণের ঝাপটার মধ্যেই নবম মিনিটে প্রথম পাল্টা আক্রমণে গিয়েই বল জালে পাঠান রোনালদো। কিন্তু অফসাইডের বাঁশি বেজে ওঠে।

২০তম মিনিটে বাঁ-দিক থেকে টনি ক্রুসের ফ্রি-কিকে সের্হিও রামোসের ডাইভিং হেড একটুর জন্যে লক্ষ্যভ্রষ্ট হলে বেঁচে যায় বিলবাও।

বেশিক্ষণ অবশ্য নিজেদের জাল অক্ষত রাখতে পারেনি সপ্তম স্থানে থেকে খেলতে নামা দলটি। রোনালদো-বেনজেমার দারুণ জুটিতে ২৫তম মিনিটে এগিয়ে যায় গুছিয়ে ওঠা রিয়াল। পর্তুগিজ তারকার বাঁ-দিক থেকে বাড়ানো দারুণ পাস ডি-বক্সে ধরে ঠাণ্ডা মাথায় প্রথম শটেই গোল করেন ফরাসি স্ট্রাইকার।

এবারের লিগে বেনজেমার এটি অষ্টম গোল। গত অক্টোবরে সান্তিয়াগো বের্নাবেউয়ে বিলবাওয়ের বিপক্ষে ২-১ ব্যবধানে জেতা ম্যাচেও দলকে শুরুতে এগিয়ে দিয়েছিলেন তিনি।

দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটে গোল খেতে বসেছিল রিয়াল। আদুরিসের হেড গোলরক্ষক কেইলর নাভাসের আয়ত্ত্বের মধ্যেই ছিল; কিন্তু মাঝপথে চলে আসেন রামোস। শেষ পর্যন্ত অবশ্য কোনো বিপদ হয়নি।

৬২তম মিনিটে স্বাগতিকদের আরেকটি প্রচেষ্টা দারুণ ক্ষিপ্রতায় রুখে দেন নাভাস। কিন্তু এর তিন মিনিট পরেই সমতায় ফেরে বিলবাও। বাঁ-দিক থেকে স্বদেশি মিডফিল্ডার রাউল গার্সিয়ার হেড গোলমুখে পেয়ে ফিরতি হেডে ফাঁকা জালে বল জড়ান স্পেনের ফরোয়ার্ড আদুরিস।

তাদের সমতায় ফেরার স্বস্তি অবশ্য তিন মিনিটের মধ্যেই কেড়ে নেয় রিয়াল। কর্নার থেকে উড়ে আসা বল রোনালদোর মাথা ছুঁইয়ে গোলমুখে কাসেমিরোর পায়ে এসে পড়ে। বিনা বাধায় সময় নিয়ে লক্ষ্যভেদ করেন ব্রাজিলের এই ডিফেন্ডার।

৭২তম মিনিটে ব্যবধান বাড়ানোর সহজ সুযোগ নষ্ট হয়। মার্সেলোর সঙ্গে বল দেওয়া নেওয়া করে ডি-বক্সে ঢোকা বেনজেমা ব্যর্থ হওয়ার পর রোনালদোও ঠিকমতো শট নিতে পারেননি। পারতেন মার্সেলোও; কিন্তু ক্রসবারের উপর দিয়ে উড়িয়ে মারেন তিনি।

৭৯তম মিনিটে রোনালদোকে তুলে মিডফিল্ডার ইসকোকে নামান কোচ। এর আগে মাঝমাঠের সেরা তারকা লুকা মদ্রিচকে বসিয়ে ফরোয়ার্ড লুকাস ভাসকেসকে নামান জিদান। শেষ দিকে বেনজেমাকেও তুলে নেন।

বাকি সময়ে তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি দুদলের কেউই।

এই জয়ের পর রিয়াল মাদ্রিদের পয়েন্ট হলো ২৭ ম্যাচে ৬৫। ৬০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বার্সেলোনা।