রোনালদো-রামোসে বার্সাকে হটিয়ে শীর্ষে রিয়াল

দোপোর্তিভো লা করুনার মাঠে বার্সেলোনা হেরে যাওয়ায় শীর্ষস্থান পুনরুদ্ধারের সুযোগ পেয়ে যায় রিয়াল মাদ্রিদ। রিয়াল বেতিসকে হারিয়ে সেটা দারুণভাবেই কাজে লাগিয়েছে জিনেদিন জিদানের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2017, 09:42 PM
Updated : 13 March 2017, 03:54 PM

রোববার রাতে সান্তিয়াগো বের্নাবেউয়ে লা লিগায় ম্যাচটি ২-১ গোলে জিতেছে রিয়াল। আত্মঘাতী গোলে পিছিয়ে পড়া দলটি ক্রিস্তিয়ানো রোনালদোর নৈপুণ্যে সমতায় ফেরে। আর শেষদিকে জ্বলে ওঠেন সের্হিও রামোস, এনে দেন জয়সূচক গোল।

ঘরের মাঠে প্রথম ১০ মিনিটে দলকে এগিয়ে দেওয়ার দুবার সুযোগ পেয়েছিলেন রোনালদো। প্রথমবার ঠিকমতো শট নিতেই পারেননি আর তার দ্বিতীয় শটটি কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক। দ্বাদশ মিনিটে ইসকোর জোরালো দূরপাল্লার শট পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়। 

গোলরক্ষকের ভুলে ২৫তম মিনিটে পিছিয়ে পড়ে রিয়াল। সানাবরিয়ার নীচু শট সহজেই ঠেকানো উচিত ছিল কেইলর নাভাসের। শুয়ে পড়ে বলের গতি কমিয়েছিলেন ঠিকই; কিন্তু দ্বিতীয় প্রচেষ্টায় ধরতে গেলে উল্টো তার আঙুলের টোকায় ভিতরে ঢুকে যায়।

৪১তম মিনিটে সমতায় ফেরে রিয়াল। বাঁ-দিক থেকে মার্সেলোর দারুণ ক্রস ছয় গজ বক্সের বাইরে পেয়ে বিনা বাধায় হেডে এবারের লিগে নিজের ১৯তম গোলটি করেন রোনালদো।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে আক্রমণ-পাল্টা আক্রমণে লড়াই জমে উঠলেও কেউই নিশ্চিত কোনো সুযোগ তৈরি করতে পারছিল না। ৭২তম মিনিটে রোনালদো বল জালে পাঠালেও অফসাইডের বাঁশি বেজে ওঠে। চার মিনিট পর বাইরে মেরে সুযোগ নষ্ট করেন পর্তুগিজ ফরোয়ার্ড।

৭৮তম মিনিটে ডিফেন্ডার ক্রিস্তিয়ানো পিচ্চিনি দ্বিতীয় হলুদ কার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হয় অতিথিরা। পরের মিনিটে গোলমুখে বল পেয়েও ঠিকমতো নিয়ন্ত্রণে নিতে পারেননি রোনালদো।

অবশেষে ৮১তম মিনিটে রামোসের নৈপুণ্যে এগিয়ে যায় রিয়াল। টনি ক্রুসের কর্নারে এবারও হেডেই বল জালে পাঠান তিনি। গত মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে নাপোলির বিপক্ষে দলকে জেতাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তার। হেডে একটি গোল করা ছাড়াও আরেকটি গোলে মুখ্য ভূমিকা ছিল অধিনায়কের।

যোগ করা সময়ে সানাবরিয়ার একটি দারুণ হেড অসাধারণ নৈপুণ্যে ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন নাভাস। নিশ্চিত করেন মূল্যবান তিনটি পয়েন্ট।

এই জয়ে ২৬ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে শীর্ষে ফিরল রিয়াল। দেপোর্তিভোর মাঠে ২-১ গোলে হেরে যাওয়া বার্সেলোনা ২৭ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে।