আক্রমণে 'বিবিসি'ই পছন্দ জিদানের

সাম্প্রতিক সময়ে রিয়াল মাদ্রিদের 'বিবিসি' আক্রমণত্রয়ীর পারফরম্যান্স সমালোচনার মুখে পড়লেও তাদের উপরই আস্থা রাখছেন জিনেদিন জিদান। এই ফরাসি কোচের মতে, গ্যারেথ বেল, করিম বেনজেমা ও ক্রিস্তিয়ানো রোনালদো আক্রমণভাগে একসঙ্গে খেলার কারণেই চলতি মৌসুমে দল সাফল্য পাচ্ছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2017, 04:01 PM
Updated : 12 March 2017, 09:54 AM

মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর ফিরতি লেগে নাপোলির মাঠে ৩-১ গোলে জেতা ম্যাচে প্রথম একাদশে ছিলেন রিয়ালের এই তিন তারকা।

তাদের কেউই অবশ্য গোল পায়নি। তিন জনের মাঝে বোঝাপড়াতেও ছিল ঘাটতি। পুরো ম্যাচে তাদের মধ্যে মাত্র সাতবার বল দেওয়া-নেওয়া হয়। রোনালদো আর বেল তো একবারও একে অপরকে পাস দেননি।

নাপোলির বিপক্ষে প্রথম লেগেও একই ব্যবধানে জিতেছিল রিয়াল। ঘরের মাঠে ওই ম্যাচেও এই ত্রয়ীর পারফরম্যান্স আশানুরূপ ছিল না। একটি গোল পেয়েছিলেন বেনজেমা।

আক্রমণভাগে দলের মূল তিন তারকা গোল না পাওয়ায় উদ্বেগ বাড়ছে রিয়াল শিবিরে।

গোড়ালির গাঁটে চোটের কারনে বেলের দীর্ঘদিন মাঠের বাইরে থাকার সময়ে রোনালদোর পজিশনে পরিবর্তন এনেছিলেন জিদান। উইংয়ের চেয়ে মাঝমাঠেই তাকে বেশি খেলতে দেখা যায়। তিন জন সেন্টার-ব্যাক খেলানোর পরিবর্তে ৪-৪-২ ফর্মেশনে দল সাজানোয় বেশি সাফল্য আসে।

আর একারণেই আক্রমণভাগে পরিবর্তন আনার দাবি উঠেছে। এ বছরে লিগে এখন পর্যন্ত মাত্র তিন গোল করা বেনজেমার জায়গায় আলভারো মোরাতাকে খেলানোর পক্ষে যুক্তি অনেকের। কিন্তু আক্রমণভাগের প্রশ্নে 'বিবিসি'তেই আস্থা রাখছেন রিয়াল কোচ।

রোববার লা লিগায় রিয়াল বেতিসের বিপক্ষে খেলবে জিদানের দল। সান্তিয়াগো বের্নাবেউয়ে বাংলাদেশ সময় রাত পৌনে দুইটায় শুরু হবে ম্যাচটি। অবশ্য নিষেধাজ্ঞার কারণে এ ম্যাচে খেলতে পারবেন না বেল।

শনিবার সংবাদ সম্মেলনে তিনি বলেন, "মাঝ মাঠে চারজন মিডফিল্ডারের সঙ্গেও বেল, বেনজেমা ও রোনালদো খেলতে পারে। কিন্তু এই তিনজনকে আক্রমণভাগে রাখা আমি পছন্দ করি।"

"আমি মনে করি, বেনজেমা ও রোনালদোর সঙ্গে গ্যারেথ বেশি অবদান রাখতে পারে। গ্যারেথ বাঁয়ে, রোনালদো ডানে এবং করিম বেনজেমা সামনে- এভাবেই আমি তিন জনকে দেখতে পছন্দ করি। তিন জন মিডফিল্ডে রেখে তিন জনের আক্রমণভাগ নিয়ে আমরা অনেক সুযোগ সৃষ্টি করতে পারি।"

২৫ ম্যাচ খেলে ৫৯ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে দ্বিতীয় স্থানে আছে রিয়াল। এক ম্যাচ বেশি খেলা বার্সেলোনা ৬০ পয়েন্ট নিয়ে শীর্ষে।