'মেসি যদি ব্রাজিলে জন্ম নিতো!'

তারকা ফরোয়ার্ড লিওনেল মেসির কৌশল, সৃষ্টিশীলতায় মুগ্ধ ব্রাজিলের কোচ তিতে। কিন্তু তার আফসোস, বিশ্বের অন্যতম সেরা এই ফুটবলারের জন্ম ব্রাজিলে হয়নি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2017, 10:39 AM
Updated : 21 Feb 2017, 10:45 AM

জাতীয় দলের হয়ে এখনও কোনো সাফল্য পাননি মেসি। তবে ক্লাব ফুটবলে বর্তমানে সবচেয়ে সফল ২৯ বছর বয়সী এই তারকা। বার্সেলোনার হয়ে সব শিরোপাই জিতেছেন একাধিকবার। ব্যক্তিগত সাফল্যও আকাশছোঁয়া, পাঁচবার পেয়েছেন বিশ্বসেরার পুরস্কার।

ফুটবল বিশ্বে চিরপ্রতিদ্বন্দ্বী লাতিন আমেরিকার দুই দেশ আর্জেন্টিনা ও ব্রাজিল। সেখানে 'শত্রু শিবিরের' সেনা হলেও মেসির অকুণ্ঠ প্রশংসা করতে দ্বিধা করেননি তিতে।

স্প্যানিশ ক্রীড়া দৈনিক এএসকে তিনি বলেন, "হ্যাঁ, আমি চাইতাম, মেসি ব্রাজিলে জন্ম নিক।"

"ব্রাজিল ও আর্জেন্টিনার দারুণ প্রতিদ্বন্দ্বিতার বাইরেও একজন প্রতিদ্বন্দ্বী আছে, যার (মেসি)প্রশংসা করা যায়। এই আর্জেন্টাইনের প্রতি আমাদেরও শ্রদ্ধা আছে।"

মেসির ভূয়সী প্রশংসা করে তিতে বলেন, "মেসি বিস্ময়কর। তার সৃজনশীল সক্ষমতা অসাধারণ, স্বাভাবিক ধরনের বাইরের কিছু। সে এমন কিছু পারে যা অন্যরা পারে না।"

সেরার প্রশ্নে মেসিকে প্রতিনিয়তই রিয়াল মাদ্রিদ তারকা ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে তুলনা করা হয়; বিশ্বসেরা ফুটবলারের দৌড়ে যাকে মেসির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী মনে করা হয়।

কিন্তু ব্রাজিলের কোচের মতে, সময়ের সেরা এই দুই খেলোয়াড় অনেকটা আলাদা প্রকৃতির।

"তাদের খেলার ধরণ ভিন্ন- একজন গোল করা স্ট্রাইকার, ফিনিশার। অন্যজন প্রাণবন্ত, সৃষ্টিশীল এবং জাদুকরী। এই দুজন একদলে থাকলে প্রতিপক্ষগুলো গুড়িয়ে যেতো।"