চ্যাম্পিয়ন চট্টগ্রাম আবাহনীর শুভসূচনা

প্রস্তুতির কমতি নিয়ে অতুষ্টি ছিল। ছিল নিজেদের মাঠে খেলার চাপ। কিন্তু শুরু থেকে আক্রমণাত্মক ফুটবলের পসরা মেলে সব শঙ্কা উড়িয়ে দিল চট্টগ্রাম আবাহনী। আফগানিস্তানের লিগ চ্যাম্পিয়ন শাহিন আসমায়েকে হারিয়ে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের মুকুট ধরে রাখার পথে যাত্রা শুরু করল বন্দর নগরীর দলটি।

মোহাম্মদ জুবায়েরমোহাম্মদ জুবায়েরবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2017, 03:07 PM
Updated : 19 Feb 2017, 03:38 PM

চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচে রোববার শাহিন আসমায়েকে ৩-১ ব্যবধানে হারায় সাইফুল বারি টিটোর দল। আবাহনী লিমিটেড ও মোহামেডানের হারের পর ঘরোয়ার প্রথম দল হিসেবে জয় পেলো চট্টগ্রাম আবাহনী।

দ্বিতীয় মিনিটেই এগিয়ে যেতে পারত চট্টগ্রাম আবাহনী। অগাস্টিন ওয়ালসনের শট ক্রসবার ছুঁয়ে বাইরে যায়। তিন মিনিট পর মানাফ রাব্বীর বাড়ানো বলে মামুনুল ইসলামের ভলি গোলরক্ষকের গ্লাভসে জমে।

মাঝ মাঠের নিয়ন্ত্রণ থাকায় বারবার আক্রমণে উঠতে থাকে আবাহনী। শুরুর দিকে গতিময় শুরু করা আফগানিস্তানের দলটি ক্রমেই কোণঠাসা হয়ে পড়ে। ২০তম মিনিটে সহজ সুযোগ নষ্ট হয় চট্টগ্রাম আবাহনীর। বাঁ দিক থেকে ওয়ালসনের ক্রস গোলমুখে পেলেও তা উড়িয়ে মারেন এনকোচা কিংসলে।

চার মিনিট পর গ্যালারিতে আসা সমর্থকদের উল্লাসে ভাসায় চট্টগ্রাম আবাহনী। মামুনুলের বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে বাঁ দিকে থেকে আক্রমণে ঢোকা ওয়ালসন এক জনকে কাটিয়ে মাপা শটে লক্ষ্যভেদ করেন।

৪০তম মিনিটে প্রতি-আক্রমণ থেকে ব্যবধান দ্বিগুণ করে স্বাধীনতা কাপ জিতে মৌসুম শুরু করা দলটি। বাঁ দিক থেকে আক্রমণে ওঠা ওয়ালসনের নিচু ক্রস খুঁজে পায় ডান দিকে থাকা কিংসলেকে। নাইজেরিয়ার এই ফরোয়ার্ড আগুয়ান গোলরক্ষকের মাথার ওপর দিয়ে জালে জড়ায়।

দ্বিতীয়ার্ধে শিরোপাধারীদের চেপে ধরে শাহিন আসমায়ে। ৫৮তম মিনিটে ম্যাচে ফেরা গোলও পেয়ে যায় তারা। আলিজাদা হোসাইনের বাড়ানো বল কোনাকুনি শটে জালে জড়িয়ে দেন নাসির হোসাইন।

ব্যবধান কমানোর পর আবাহনীর রক্ষণে চাপ বাড়াতে থাকে আফগানিস্তানের লিগ চ্যাম্পিয়নরা। ৭৫তম মিনিটে আনোয়ার আকবারির জোরালো শট আশরাফুল ইসলাম রানার গ্লাভসে জমে যায়। একটু পর মোহাম্মদ ফাইজির শটও ফেরান রানা।

গোলরক্ষকের দৃঢ়তায় ৭১তম মিনিটে সমতায় ফেরা হয়নি শাহিন আসমায়ের। বাঁ দিক থেকে ফারদিন হাকিমির বাঁকানো ফ্রি কিক লাফিয়ে ফেরান রানা। পাঁচ মিনিটে পর অধিনায়ক মামুনুলকে তুলে নিয়ে সোহেল রানাকে নামান কোচ।

শেষ দিকে চট্টগ্রাম আবাহনীর খেলায় ফেরে প্রথমার্ধের গতি। ৮৩তম মিনিটে ওয়ালসনের বুদ্ধিদ্বীপ্ত গোলে জয় অনেকটাই নিশ্চিত করে নেয় টুর্নামেন্টের স্বাগতিকরা। জামাল ভূইয়ার লম্বা করে বাড়ানো বল ডিফেন্ডারদের কড়া পাহারায় থাকা কিংসলে আলতো ছোঁয়ায় দেন ওয়ালসনকে। আগুয়ান গোলরক্ষককে নিখুঁত শটে পরাস্ত করেন হাইতির এই ফরোয়ার্ড।

রোববার প্রথম ম্যাচে নেপালের দল মানাং মার্সিয়াংদির কাছে ২-০ গোলে হারে মোহামেডান স্পোর্টিং ক্লাব।