‘বার্সার চেয়ে মেসি বড়’

কোনো খেলোয়াড়ই তার ক্লাবের চেয়ে বড় নয়- লিওনেল মেসির ক্ষেত্রে এই নিয়ম ব্যতিক্রম বলে মনে করেন হাভিয়ের মাসচেরানো। আর্জেন্টিনার এই ডিফেন্ডারের মতে, কাম্প নউয়ে তার জাতীয় দলের এই সতীর্থ ক্লাবের চেয়েও বড়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2017, 11:24 AM
Updated : 17 Feb 2017, 11:24 AM

শুধু তাই নয়, মাসচেরানোর মতে, বার্সেলোনায় একমাত্র মেসিই অপরিহার্য ফুটবলার। অন্য সবার শূন্যতা পূরণ করা সম্ভব, কিন্তু পাঁচবারের বর্ষসেরা ফুটবলার অতুলনীয়।

গত কয়েক বছরে গুরুত্বপূর্ণ সদস্য কার্লোস পুয়োল, চাভি এরনান্দেস ও দানি আলভেস বার্সেলোনা ছেড়ে গেলেও ক্লাবের সাফল্য অব্যাহত আছে। ২০০৫ থেকে ক্লাবের হয়ে ২৮টি শিরোপা জেতা মেসির উপস্থিতির গুরুত্ব এখানে অপরিসীম। আর এ কারণেই ক্লাবের চেয়েও ব্যক্তি মেসি এখানে বড় মাসচেরানোর কাছে।

বার্সেলোনার অফিসিয়াল ম্যাগাজিনকে মাসচেরানো বলেন, “মেসি অপরিহার্য, কিন্তু বাকি আমাদের সবার পরিবর্তন সম্ভব। লিও অনন্য খেলোয়াড়। আমরা এই ক্লাব ও এই ক্রীড়ার ইতিহাসের সেরা খেলোয়াড়ের বিষয়ে কথা বলছি।”

“সাম্প্রতিক বছরগুলোতে গুরুত্বপূর্ণ কিছু খেলোয়াড় বার্সা ছেড়ে গেছে যারা ক্লাবের ইতিহাসে রয়ে যাবে। কিন্তু (তাদের ছাড়াই) দল এখনও কাজ করছে এখনও জিতছে।”

"না, ক্লাবটি যেকোনো কোচ ও খেলোয়াড়ের চেয়ে বড়... লিওর ক্ষেত্রে কেবল তা ব্যতিক্রম। এটাই বাস্তবতা এবং আপনাকে এটা মানতে হবে।"