'আত্মতুষ্টিতে ভুগে হারেনি বার্সা'

পিএসজির মাঠে বার্সেলোনার বিশাল ব্যবধানে হারের পর দলটির খেলোয়াড়দের মনোভাব নিয়ে প্রশ্ন উঠেছে। গত চার বছরে মোট তিনবার দলটিকে হারানোর অভিজ্ঞতা থাকায় মেসি-নেইমাররা আত্মতুষ্টিতে ভুগছিল কি না- তা নিয়েও শুরু হয়েছে আলোচনা। তবে তাতে মোটেও একমত নন আন্দ্রেস ইনিয়েস্তা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2017, 11:34 AM
Updated : 20 Feb 2017, 03:24 PM

কোচের মতোই সতীর্থদের আগলে রাখলেন বার্সেলোনা অধিনায়ক। স্পেনের এই মিডফিল্ডারের দাবি, খেলায় তাদের মনোভাব নিয়ে যে কথা উঠেছে, তা ঠিক নয়।

“আত্মতুষ্টি-শব্দটা আমি কখনই পছন্দ করি না। শব্দটা এইসব খেলোয়াড় ও এই দলের সঙ্গেও যায় বলে আমি মনে করি না। সবশেষে এটা ফুটবলের একটা অংশ। মনোভাব নিয়ে আমি কথা বলতে পছন্দ করি না, যখন হারের পেছনে এ ধরনের কোনো কারণ নেই।”

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে পিএসজির মাঠে মঙ্গলবার রাতে ৪-০ গোলে হারে বার্সেলোনা। লিওনেল মেসি, নেইমার, লুইস সুয়ারেসে গড়া বার্সেলোনার আক্রমণভাগ ছিল নিজেদের ছায়া হয়ে। মাঝমাঠেও কেউ আলো ছড়াতে পারেনি।

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে নকআউট পর্বে কোনো দল প্রথম লেগে এত বড় ব্যবধানে হারের ঘাটতি পুষিয়ে পরের রাউন্ডে যেতে পারেননি। তবে আশা হারাচ্ছেন না ইনিয়েস্তা। ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় ফিরতি লেগে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

“সব দিক থেকে আমাদের বাজে একটি দিন গেছে। ফিরতি লেগে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করতে হবে; যেটা খুব কঠিন কিন্তু আমরা আমাদের সবটুকু দিয়ে চেষ্টা করব।”

পিএসজির জয়ে জোড়া গোল করেন আনহেল দি মারিয়া। অপর দুই গোলদাতা এদিনসন কাভানি ও ইউলিয়ান ড্রাক্সলার। প্রতিপক্ষের প্রশংসা করতেও ভোলেননি ইনিয়েস্তা।

“এ ম্যাচে ফুটবল খেলে তারা আমাদের ছাপিয়ে গেছে এবং সব সামর্থ্য দিয়ে সুযোগ নিয়েছে। ম্যাচের কোনো মুহূর্তে আমরা নিজেদের মত ছিলাম না।”