বার্সাকে হটিয়ে ফের শীর্ষে রিয়াল

চলতি লিগে ঘরের মাঠে এখন পর্যন্ত কোনো জয় নেই ওসাসুনার, জিতেছে্ই একটা মাত্র ম্যাচ। পয়েন্ট তালিকার তলানিতে থাকা এই দলের বিপক্ষেই হোঁচট খেতে বসেছিল রিয়াল মাদ্রিদ। শেষ পর্যন্ত অবশ্য কোনো অঘটন ঘটেনি, ৩-১ গোলে কষ্টের জয় নিয়ে ফিরেছে জিনেদিন জিদানের শিষ্যরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2017, 09:56 PM
Updated : 12 Feb 2017, 01:05 PM

ওসাসুনার মাঠে শনিবার রাতে ক্রিস্তিয়ানো রোনালদোর গোলে রিয়াল এগিয়ে যাওয়ার পর ম্যাচে সমতা টানেন সের্হিও লেওন। দ্বিতীয়ার্ধে ইসকো ও লুকাস ভাসকেসের গোলে জয় নিশ্চিত হয় লিগের সফলতম ক্লাবটির। ম্যাচ জুড়ে দারুণ সব সেভ করে দলকে তিন পয়েন্ট এনে দিতে বড় অবদান কেইলর নাভাসের।

এর আগে আলাভেসের মাঠে দারুণ এক জয়ে লিগ টেবিলের শীর্ষে উঠেছিল বার্সেলোনা। কয়েক ঘণ্টার ব্যবধানে শীর্ষস্থান পুনরুদ্ধার করল রিয়াল।

ম্যাচের শুরু থেকে বল দখলে এগিয়ে ছিল রিয়ালই, কিন্তু আক্রমণের হিসেবে পুরো নিয়ন্ত্রণ ছিল স্বাগতিকদের। ত্রয়োদশ মিনিটে বিশাল এক ধাক্কা খায় তারা। ইসকোর সঙ্গে বল দখলের লড়াইয়ে পা ভেঙে যায় স্পেনের ডিফেন্ডার তানো বোনিনের।

অষ্টাদশ মিনিটে গোল খেতে বসেছিল রিয়াল। ৩০ গজ দূর থেকে স্পেনের মিডফিল্ডার তিয়েনসার শট এক জনের গায়ে লেগে দিক পাল্টে জালে ঢুকতে যাচ্ছিল। শেষ মুহূর্তে ঝাঁপিয়ে ঠেকান নাভাস।

খেলার ধারার বিপরীতে ২৪তম মিনিটে এগিয়ে যায় অতিথিরা। করিম বেনজেমার রক্ষণচেরা পাস ধরে কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন রোনালদো।

চলতি লিগে তার এটি চতুর্দশ গোল। ১৮ গোল নিয়ে তালিকার শীর্ষে লুইস সুয়ারেস। বার্সেলোনার আরেক তারকা লিওনেল মেসির গোল ১৭টি।

৩৩তম মিনিটে পাল্টা আক্রমণে দলকে সমতায় ফেরান লেওন। দারুণ ক্ষিপ্রতায় রাফায়েল ভারানে ও সের্হিও রামোসকে পিছনে ফেলে ডি বক্সে ঢুকে এগিয়ে আসা গোলরক্ষকের মাথার উপর দিয়ে বল জালে জড়ান এই স্প্যানিশ ফরোয়ার্ড। বিরতির আগে শেষ পাঁচ মিনিটেও নাভাসের দুবার পরীক্ষা নেয় তারা।

দ্বিতীয়ার্ধের শুরুতেও সেই একই চিত্র, জেগে ওঠা ওসাসুনার আক্রমণে দিশেহারা মনে হচ্ছিল রিয়ালের রক্ষণভাগকে। ৪৭তম মিনিটে ডান দিক দিয়ে ডি-বক্সে ঢুকে রামোসকে এক ঝটকায় ফাঁকি দিয়ে জোরালো শট নেন লেওন। অসাধারণ নৈপুণ্যে ডান দিকে ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান নাভাস।

৫৭তম মিনিটে পায়ে চোট পেয়ে মাঠ ছাড়েন কাসেমিরো, বদলি নামেন হামেস রদ্রিগেস। পাঁচ মিনিট পর আবারও ধারার বিপরীতে এগিয়ে যায় রিয়াল। ডি-বক্সে বেনজেমা বলে নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে পেয়ে যান ইসকো। ছয় গজ বক্সের বাইরে থেকে কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন এই স্প্যানিয়ার্ড।

৭৫তম মিনিটে ব্যবধান বাড়তে পারতো; কিন্তু রোনালদোর ফ্লিক কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক। ৮৩তম মিনিটে লেওনের জোরালো শট বাঁ-দিকে ঝাঁপিয়ে ফের রিয়ালের রক্ষাকর্তা নাভাস।

যোগ করা সময়ে ব্যবধান বাড়িয়ে জয় নিশ্চিত করেন ভাসকেস। ডান দিক দিয়ে ডি-বক্সে ঢুকে চিপ শটে গোলরক্ষকের মাথার উপর দিয়ে বল জালে পাঠান বদলি নামা এই ফরোয়ার্ড।

এই জয়ে শীর্ষে ওঠা রিয়ালের পয়েন্ট হলো ২০ ম্যাচে ৪৯। ১ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে বার্সেলোনা, দুই ম্যাচ বেশি খেলেছে তারা।