দুই টুর্নামেন্টের জন্য আবাহনীর কোচ মামিচ

শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ও এএফসি কাপ-আপাতত এই দুই টুর্নামেন্টের জন্য আবাহনীর দায়িত্ব নিয়েছেন দ্রাগো মামিচ। তবে ক্রোয়েশিয়ার এই কোচকে এবার লম্বা সময়ের জন্য রেখে দেওয়ার পরিকল্পনাও ঘরোয়া ফুটবলের ঐতিহ্যবাহী দলটির কর্তৃপক্ষের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2017, 12:22 PM
Updated : 7 Feb 2017, 12:22 PM

গত মৌসুমে স্বাধীনতা কাপের আগেও মামিচ আবাহনীর দায়িত্ব নিয়েছিলেন। কিন্তু স্ত্রীর অসুস্থতার কারণে অল্প কয়েকদিন থাকার পর চলে যান। মঙ্গলবার সকালে আবার ঢাকায় পা রেখে দুপুরে আবাহনীর ক্লাবে এসে দলটির ম্যানেজার সত্যজিৎ দাস রুপুর সঙ্গে বৈঠকে বসেন ৬২ বছর বয়সী এই কোচ। বৈঠকের পর সাংবাদিকদের রুপু জানান, এবার দীর্ঘমেয়াদে মামিচকে রেখে দিতে চান তারা।

“এই মৌসুমে পুরোপুরি দায়িত্ব পালনের লক্ষ্য নিয়ে তিনি এসেছেন। প্রাথমিক অবস্থায় তার জন্য দুইটা টুর্নামেন্ট আছে-শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ও এএফসি। পরবর্তীতে দলবদল প্রক্রিয়া শেষ হওয়ার পর লিগ শুরু হবে। আমরা আশা করছি, তার সঙ্গে আমাদের এই সম্পর্কের ধারাবাহিকতা থাকবে।”

“গতবার যখন স্ত্রী অসুস্থ হওয়ার পর তিনি চলে গিয়েছিলেন, তখন এটার জন্য আমাদের কাছে দুঃখ প্রকাশ করেছিলেন। কিন্তু উনি চলে গেলেও ক্লাবের সঙ্গে যোগাযোগ রেখেছিলেন। খেলার ফল, দলের অবস্থা এসব বিষয়ে তিনি খবর রাখতেন। অনেক ফুটবলারের সঙ্গেও তিনি যোগাযোগ রেখেছিলেন, কে খেলেছে, কে গোল করেছে এসব তিনি প্লেয়ারদের কাছ থেকেও জানতেন।”

মামিচের চলে যাওয়ার পর জর্জ কোটান আবাহনীকে ফেডারেশন কাপ ও লিগের শিরোপা জেতান। রুপু আশাবাদী কোটানের সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে পারবেন ক্রোয়েশিয়ার এই কোচ।

“আবাহনীর লিগ চ্যাম্পিয়ন হওয়াতে তারও কিছু অবদান আছে; কেননা তিনি মৌসুমের শুরুতে কিছুদিনের জন্য হলেও ছিলেন। তো তার সামনে আবারও সুযোগ এসেছে কাজ করার, আমরা আশা করি তিনি দায়িত্বটুকু নিজের কাঁধে নিয়ে দলটাকে সেভাবে তৈরি করবেন এবং সামনের টুর্নামেন্টে কাঙ্ক্ষিত ফল এনে দেবেন।”

“যেহেতু কোটান কাজ করে গেছেন, যখন তার অপারগতার কথা আমরা জেনেছি, তখন আমাদের দায়িত্ব ছিল নতুন একজন কোচ এনে তার জায়গাটুকু পূরণ করার। মামিচকে দিয়ে আমরা সেটা পূরণ করেছি। উনার আসলে আমাদের এই উপমহাদেশের খেলা সম্পর্কেও ভালো ধারণা আছে।”

আগামী ১৮ ফেব্রুয়ারি শুরু হবে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ। মার্চে শুরু এএফসি কাপ। রুপুর বিশ্বাস এএফসি কাপের জন্য পুরোপুরি প্রস্তুতি নিয়ে আবাহনীর দায়িত্ব নিয়েছেন এর আগে মিয়ানমার ও মালদ্বীপের জাতীয় দলের কোচ থাকা মামিচ।

অতীত অভিজ্ঞতা থেকে জুয়েল রানা, নাবীবে নেওয়াজ জীবন, ওয়ালী ফয়সাল, শহীদুল ইসলাম সোহেলও জানালেন মামিচের ফেরায় লাভবান হবে দল। রুপুর আশা, চেনা কোচকে পেয়ে এএফসি কাপে আলো ছড়াবেন জুয়েল-জীবনরাও।