রোনালদোকে দুয়ো, আপত্তি জিদান-কোভাসিচের 

ঘরের মাঠে সমর্থকদের সামনে খেলেও স্বস্তি নেই রিয়াল মাদ্রিদের। রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচেও দর্শকদের দুয়ো শুনতে হয়েছে ক্রিস্তিয়ানো রোনালদোদের। এমন বিরূপ আচরণের পরও সমর্থকদের ধন্যবাদ জানিয়েছেন মাতেও কোভাসিচ। তবে পর্তুগিজ তারকাকে তাদের দুয়ো দেওয়াটা উচিত নয় বলে জানিয়েছেন ক্রোয়েশিয়ার এই মিডফিল্ডার। সমর্থকদের আচরণে অসন্তুষ্ট কোচ জিনেদিন জিদানও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2017, 01:32 PM
Updated : 30 Jan 2017, 03:48 PM

টানা ৪০ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়া রিয়ালের ছন্দপতনের শুরু দুই সপ্তাহ আগে সেভিয়ার কাছে ২-১ গোলে হার দিয়ে। তিন দিন পর কোপা দেল রেতে সেল্তা ভিগোর কাছে হারে এবং ফিরতি লেগে ড্র করে কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে পড়ে দলটি। সব মিলিয়ে রোববারের আগের চার ম্যাচে জয় মাত্র একটি।

দলের এমন বাজে পারফরম্যান্সে আরেকবার ‘বলির পাঠা’ করা হয় রোনালদোকে। গত সপ্তাহে সেল্তার মাঠে দুর্দান্ত ফ্রি-কিকে দলকে সমতায় ফেরালেও কাঙ্ক্ষিত জয় এনে দিতে পারেননি। রোববার রাতে সোসিয়েদাদের বিপক্ষে ৩-০ ব্যবধানে জয়েও দারুণ একটি গোল করেন তিনি। কিন্তু ম্যাচের শুরুতে মূলত তাকে উদ্দেশ করেই দুয়ো দিতে থাকে বের্নাবেউয়ের কিছু দর্শক।

ম্যাচ শেষে সমর্থকদের উদ্দেশ্যে কোভাসিচ বলেন, “সমর্থকরা দারুণ ছিল, আমাদের দ্বাদশ সদস্যের মতো। এজন্যে তাদেরকে ধন্যবাদ দিতে হবে।”

“রোনালদোর ক্ষেত্রে বিষয়টা হলো, সে অনেক চাপে থাকে এবং এটাই স্বাভাবিক। একজন খেলোয়াড় যে প্রতি ম্যাচে গোল পায় সে অনেক চাপে থাকে, কিন্তু আপনি তাকে দুয়ো দিতে পারেন না।”

সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচের শুরুতেও রিয়ালের পারফরম্যান্স ভালো ছিল না। রোনালদো একবার বলে নিয়ন্ত্রণ হারালে তাকে দুয়ো দিতে শুরু করে দর্শকরা, জবাবে রোনালদোও দর্শকদের দিকে তাকিয়ে চিৎকার করে ওঠেন।

প্রথমার্ধে রোনালদোর ছোট পাস ধরেই দলকে এগিয়ে দেন কোভাসিচ। আর দ্বিতীয়ার্ধের শুরুতে এই মিডফিল্ডারের রক্ষণচেরা লম্বা পাস পেয়ে ডি-বক্সে ঢুকে গোলরক্ষকের মাথার উপর দিয়ে লিগে নিজের ত্রয়োদশ গোলটি করেন পর্তুগিজ ফরোয়ার্ড। শেষ দিকে হেডে দলের তৃতীয় গোলটি করেন আলভারো মোরাতা।

ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে কোচ জিদান বলেন, “আমরা অবশ্যই বের্নাবেউয়ের দর্শকদের ধন্যবাদ দিব। কখনও কখনও আমরা কিছু দুয়োতে বিরক্ত হয়েছি, কিন্তু ... আজ আমরা সবাই মিলে খুব গুরুত্বপূর্ণ কিছু অর্জন করেছি।”

বার্সেলোনা ও সেভিয়ার চেয়ে এক ম্যাচ কম খেলে ৪ পয়েন্টে এগিয়ে আছে রিয়াল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক