এবার ঘরের মাঠে হারল বিবর্ণ রিয়াল

ছায়া হয়ে থাকলেন ক্রিস্তিয়ানো রোনালদো, মাঝমাঠে দলকে এক সুঁতোয় বাঁধতে পারলেন না লুকা মদ্রিচ আর রক্ষণে ফের ব্যর্থ সের্হিও রামোস-রাফায়েল ভারানেরা। পুরো ম্যাচে এমন বিবর্ণ রিয়াল মাদ্রিদকে ছয় মিনিটের নাটকীয়তায় তাদেরই মাঠে হারিয়ে দিল সেল্তা দে ভিগো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2017, 10:14 PM
Updated : 18 Jan 2017, 11:47 PM

সান্তিয়াগো বের্নাবেউয়ে পাল্টা আক্রমণে স্বাগতিকদের চমকে দিয়ে ২-১ গোলে জিতেছে সেল্তা। ঘরের মাঠের এই হারে কোপা দেল রের সেমি-ফাইনালে ওঠার পথে পিছিয়ে পড়লো রিয়াল।

গোলশূন্য প্রথমার্ধের পর প্রথমে ইয়াগো আসপাসের গোলে পিছিয়ে পড়ার পর মার্সেলোর ভলিতে সমতায় ফিরেছিল রিয়াল। কিন্তু পরক্ষণেই জয়সূচক গোলটি করেন জনি কাস্ত্রো।

গত বছরের শুরুতে দায়িত্ব নেওয়া জিনেদিন জিদানের অধীনে এই প্রথম টানা দুই ম্যাচে হারের তেতো অভিজ্ঞতা হলো রিয়ালের।

টানা ৪০ ম্যাচ অপরাজিত থাকার পর রোববার লিগে সেভিয়ার বিপক্ষে শেষ পাঁচ মিনিটে এলোমেলো হয়ে হেরে বসার ধাক্কা রিয়ালের আত্মবিশ্বাস নাড়িয়ে দিয়েছিল। বুধবার ম্যাচের শুরু থেকে তার প্রভাব ছিল স্পষ্ট।

নিজেদের মধ্যে বোঝাপড়ার ঘাটতিতে ভুল পাসের ছিল ছড়াছড়ি। বারবার নিজেদের গুছিয়ে আক্রমণে ওঠার চেষ্টা করলেও ওই ভুল পাসেই সব শেষ হয়ে যাচ্ছিল।

দ্বিতীয়ার্ধের শুরুতে মার্কো আসেনসিও মাথায় আঘাত পেলে তার জায়গায় নামেন আলভারো মোরাতা। মাঠে নামার পাঁচ মিনিটের মাথায় বাঁ-দিক দিয়ে ডি বক্সে ঢুকে জোরালো কোনাকুনি শট নেন এই স্প্যানিশ স্ট্রাইকার; কিন্তু বল ক্রসবারের উপর দিয়ে চলে যায়।

শুরু থেকে নিজেদের ঘর সামলে পাল্টা আক্রমণে ওঠা সেল্তা ৬৪তম মিনিটে সাফল্যের দেখা পায়। বাঁ-দিক থেকে বেলজিয়ামের ফরোয়ার্ড থিও বোঙ্গোনদার ক্রস মার্সেলো কোনোমতে ঠেকালেও ফাঁকায় বল পেয়ে যান ইয়াগো আসপাস। বিনা বাধায় ফাঁকা জালে মৌসুমে নিজের ষষ্ঠদশ গোলটি করেন স্পেনের এই ফরোয়ার্ড।

৬৯তম মিনিটে মার্সেলোর গোলটিও ছিল অনেকটা একইরকম; ডান দিক থেকে আসা ক্রস অতিথিদের এক খেলোয়াড় কোনোমতে ঠেকালেও ফিরতি বলে জোরালো ভলি করেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার। বল সামনে থাকা আরেক জনের গায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়।

তবে রিয়ালের সমতায় ফেরার স্বস্তি এক মিনিটের বেশি স্থায়ী হয়নি। এবারও দুর্দান্ত এক পাল্টা আক্রমণে লা লিগার শীর্ষের দলটিকে হতভম্ব করে দেয় অষ্টম স্থানে থাকা সেল্তা। আসপাসের লম্বা পাস ধরে ভারানেকে ফাঁকি দিয়ে ডি বক্সে ঢুকে জোরালো শটে লক্ষ্যভেদ করেন ডিফেন্ডার জনি কাস্ত্রো।

এই নিয়ে শেষ তিন ম্যাচে সাত গোল হজম করল রিয়াল।

৮৪তম মিনিটে দলকে ফের সমতায় ফেরানোর সহজতম সুযোগটি পেয়েছিলেন দানিলোর বদলি নামা করিম বেনজেমা। কিন্তু আট গজ দূরে ফাঁকায় বল পেয়েও এই ফরাসি স্ট্রাইকার উড়িয়ে মারলে হারের হতাশায় মাথা নীচু করেই মাঠ ছাড়তে হয় দুই ম্যাচ আগেও দুর্দান্ত খেলা দলটিকে।

এখানে হারলেও আগামী বুধবার সেল্তার মাঠে ফিরতি লেগে ঘুরে দাঁড়ানোর সুযোগ থাকছে ইউরোপ চ্যাম্পিয়নদের। তবে গত অক্টোবরে লিগে ওখান থেকে ৪-৩ গোলে হেরে এসেছিল বার্সেলোনা, রিয়ালকেও নিশ্চিত কঠিন পরীক্ষাই দিতে হবে।