রেকর্ড গড়ে শেষ আটে রিয়াল

সেভিয়ার মাঠে দুবার পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে হার এড়িয়েছে রিয়াল মাদ্রিদ। কোপা দেল রের কোয়ার্টার-ফাইনালে ওঠার পথে স্প্যানিশ ফুটবলে টানা অপরাজিত থাকার নতুন রেকর্ড গড়েছে জিনেদিন জিদানের শিষ্যরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2017, 10:27 PM
Updated : 12 Jan 2017, 11:14 PM

সেভিয়ার মাঠে কোপা দেল রের শেষ ষোলোর ফিরতি লেগের ম্যাচটি ৩-৩ গোলে ড্র হয়। দুই লেগ মিলিয়ে ৬-৩ ব্যবধানে জিতে শেষ আটে উঠেছে রিয়াল। প্রথম পর্বে ৩-০ গোলে জিতেছিল তারা।

চ্যাম্পিয়ন্স লিগের গত আসরের কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে ভলফসবুর্গের কাছে সবশেষ হারা রিয়াল এই নিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৪০ ম্যাচ অপরাজিত থাকলো।

গত মৌসুমে টানা ৩৯ ম্যাচ জিতে আগের রেকর্ডটি গড়েছিল বার্সেলোনা। গত শনিবার লিগে গ্রানাদাকে হারিয়ে তাদের স্পর্শ করে রিয়াল।

চোটের কারণে গ্যারেথ বেল আগে থেকেই বাইরে ছিলেন। প্রথম লেগে বড় ব্যবধানে জেতায় ক্রিস্তিয়ানো রোনালদো ও লুকা মদ্রিচকে বিশ্রামে রাখেন জিদান। করিম বেনজেমাকেও বেঞ্চে রেখে একাদশ সাজান জিদান। তবে চোট কাটিয়ে ফেরা অধিনায়ক সের্হিও রামোস ছিলেন।

শেষ আটে উঠতে চার গোলের ব্যবধানে জিততে হবে – এমন কঠিন সমীকরনে বৃহস্পতিবার রাতে সেভিয়ার শুরুটা ভালোই হয়েছিল। দশম মিনিটে প্রতিপক্ষের ভুলে এগিয়ে যায় তারা। বাঁ-দিক থেকে স্প্যানিশ মিডফিল্ডার পাবলো সারাবিয়ার ক্রস হেডে বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালেই জড়ান ব্রাজিলিয়ান ডিফেন্ডার দানিলো।

দ্বিতীয়ার্ধের শুরুতে মার্কো আসেনসিওর একক নৈপুণ্যে সমতায় ফেরে রিয়াল। ৪৮তম মিনিটে মাঝমাঠের আগে থেকে বল পায়ে ছুটে সঙ্গে লেগে এক জন গতিতে পরাস্ত করে ডি-বক্সের মধ্যে থেকে বাঁ-পায়ের কোনাকুনি শটে গোলটি করেন এই স্প্যানিশ মিডফিল্ডার। বল গোলরক্ষকের পায়ে লেগে জালে জড়ায়।

পাঁচ মিনিট পর ফের এগিয়ে যায় সেভিয়া। বাঁ-দিক থেকে স্প্যানিশ ডিফেন্ডার সের্হিও এসকুদেরোর ক্রসে দারুণ ভলিতে গোলরক্ষককে পরাস্ত করেন মন্টেনেগ্রোর ফরোয়ার্ড স্তেভান ইয়োভেতিচ।

এরপর রিয়ালের রক্ষণে প্রচণ্ড চাপ তৈরি করে স্বাগতিকরা। ৭৭তম মিনিটে সাফল্যও পেয়ে যায় তারা; গোলরক্ষক কিকো কাসিয়া বল ঠিকমতো ধরতে ব্যর্থ হলে ফিরতি বল গোলমুখে পেয়ে সহজেই জালে পাঠান স্পেনের মিডফল্ডার ইবোরা।

৮৩তম মিনিটে ব্রাজিলের কাসেমিরো সেভিয়ার ডি বক্সে ফাউলের শিকার হলে পেনাল্টি পায় রিয়াল। তা থেকে ব্যবধান কমান রামোস। আর যোগ করা সময়ে বদলি হিসেবে নামা বেনজেমার গোলে হার এড়ায় ইউরোপ চ্যাম্পিয়নরা। বল পায়ে ডি-বক্সে ঢুকে বদলি নামা এই ফরাসি স্ট্রাইকারের নেওয়া শট আরেক জনের পায়ে লেগে জালে জড়ায়।