ফুটবলের সমৃদ্ধিতে ৪৮ দলের বিশ্বকাপ: ইনফান্তিনো

বিরোধিতার মুখে বিশ্বকাপে দল বাড়ানোর সিদ্ধান্তের পর সমালোচনার মুখে পড়েছে ফিফা। অনেকের মতে, আয় বাড়াতেই এমন সিদ্ধান্ত ফুটবলের সবোর্চ্চ সংস্থাটির। তবে জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছেন, অর্থের উদ্দেশ্যে নয়; 'খেলার মান' এর ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2017, 02:55 PM
Updated : 11 Jan 2017, 02:55 PM

মঙ্গলবার জুরিখে ফিফার এক সভায় সর্বসম্মতভাবে বিশ্বকাপ ফরম্যাটেপরিবর্তন আনার প্রস্তাবটি গৃহীত হয়। ২০২৬ সাল থেকে ফুটবলের সর্বোচ্চ আসরে ৪৮ দল অংশনেবে।

ফিফা পুনর্গঠনে ক্যাম্পেইন চালানো গ্রুপ 'নিউ ফিফা নাউ' এরমতে, বিশ্বকাপে দল বাড়ানোর এই সিদ্ধান্ত 'অর্থ ও ক্ষমতা' অর্জনের একটি পন্থা।

কিন্তু ফিফা প্রধান ইনফান্তিনো বিবিসিকে বলেন, "এটা এর বিপরীত, এটা একটি ফুটবল সংশ্লিষ্ট সিদ্ধান্ত।"

"অর্থের বিচারে থেকে প্রতিটি ফরম্যাটেরই সুবিধা আছে। কিন্তু খেলার গুণ-মানের দিক থেকে একটি সিদ্ধান্ত নিতে আমরা সুবিধাজনক অবস্থানে ছিলাম।" 

নতুন ফরম্যাট অনুযায়ী, তিনটি করে দল নিয়ে ১৬টি গ্রুপে টুর্নামেন্টশুরু হবে। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল পরের নকআউট রাউন্ডে উঠবে। টুর্নামেন্টে ম্যাচেরসংখ্যা ৬৪টি থেকে বেড়ে ৮০টি হবে। তবে চ্যাম্পিয়ন দলকে আগের মতোই সাতটি ম্যাচই খেলতেহবে।

অংশগ্রহণকারী দল ও ম্যাচের সংখ্যা বাড়লেও ইউরোপের প্রভাবশালীক্লাবগুলোর আপত্তির কথা মাথায় রেখে টুর্নামেন্ট ৩২ দিনের মধ্যে শেষ করা হবে।

ফিফার গবেষণায় এসেছে, ৪৮ দলের বিশ্বকাপ হলে ৫২৯ কোটি পাউন্ডআয় হবে। সে ক্ষেত্রে মুনাফা দাঁড়াতে পারে ৫২ কোটি ১০ লাথ পাউন্ড।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক