একে অপরকে সেরা মানেন না মেসি-রোনালদো

গত নয় বছর ধরেই বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতে আসছেন হয় আর্জেন্টিনার লিওনেল মেসি নয়তো পর্তুগালের ক্রিস্তিয়ানো রোনালদো। তবে এই দুই তারকার ভোট দেওয়ার বিষয়টি প্রমাণ করে, প্রতিপক্ষকে মোটেও সেরা মনে করেন না তারা!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2017, 06:55 AM
Updated : 10 Jan 2017, 06:55 AM

ফিফার বর্ষসেরা ফুটবলার নির্ধারণে ভোট দেওয়ার ক্ষেত্রে এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী একজন আরেকজনকে গুরুত্বই দেননি। সেরার প্রশ্নে বার্সেলোনা তারকা মেসির তিন জনের সংক্ষিপ্ত তালিকায় নেই রোনালদো। আর রিয়াল মাদ্রিদের রোনালদোও তার প্রতিপক্ষকে এই মুহূর্তে বিশ্বের তিন সেরা খেলোয়াড়ের এক জন ভাবেন না। ভোট দেয়ার ক্ষেত্রে ‘সংকীর্ণ মানসিকতা’ দেখিয়ে নিজের ক্লাবের ফুটবলারদেরই কেবল বেছে নিয়েছেন তারা।

ফিফার নতুন চালু করা ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ নির্ধারণে ফিফা সদস্য দেশগুলোর অধিনায়ক, কোচ আর বাছাই করা সাংবাদিকরা ভোট দিয়েছেন। গত সোমবার জুরিখে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে মেসি ও অঁতোয়ান গ্রিজমানকে পেছনে ফেলে বর্ষসেরার পুরস্কার জেতেন রোনালদো।

মোট ভোটের ৩৪.৫৪ শতাংশ পেয়েছেন রোনালদো। পাঁচ বারের বর্ষসেরা মেসি পেয়েছেন ২৬.৪২ শতাংশ। তিন জনের সংক্ষিপ্ত তালিকায় থাকা অপর ফুটবলার আতলেতিকো মাদ্রিদের ফরাসি ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমান পেয়েছেন ৭.৫৩ শতাংশ ভোট।

পুরস্কার ঘোষণার পর জানা যায় কে কাকে ভোট দিয়েছেন। প্রথম ভোটের জন্য বরাদ্দ ৫ পয়েন্ট। দ্বিতীয় ভোট ৩ ও তৃতীয় ভোট ১ পয়েন্টের।

মেসি ও রোনালদোর বিবেচনায় সেরা ফুটবলারদের কেউই তিনজনের সংক্ষিপ্ত তালিকায় আসতে পারেননি।

আর্জেন্টিনার অধিনায়ক হিসেবে মেসি তার প্রথম ভোটটি দেন বার্সেলোনা সতীর্থ লুইস সুয়ারেসকে। পরের দুটি ভোট যথাক্রমে পান নেইমার ও আন্দ্রেস ইনিয়েস্তা।

পর্তুগালের অধিনায়ক রোনালদো বিশ্বের সেরা ফুটবলার মনে করছেন রিয়াল মাদ্রিদ সতীর্থ গ্যারেথ বেলকে। তার পরের দুটি ভোট পেয়েছেন লুকা মদ্রিচ ও সের্হিও রামোস।

ক্রোয়েশিয়ার অধিনায়ক মদ্রিচ আর স্পেনের অধিনায়ক রামোস কিন্তু ঠিকই রোনালদোর পর দ্বিতীয় পছন্দ হিসেবে মেসিকে ভোট দিয়েছেন।

 

ব্রাজিল অধিনায়ক দানি আলভেস তার তিনটি ভোট যথাক্রমে দিয়েছেন মেসি, নেইমার সুয়ারেসকে।

জার্মানির অধিনায়ক মানুযেল নয়ার মেসি বা রোনালদোর কাউকেই ভোট দেননি। তার ভোট গেছে স্বদেশি টনি ক্রুস ও মেসুত ওজিল এবং ক্লাব বায়ার্ন মিউনিখ সতীর্থ পোল্যান্ডের রবের্ত লেভানদোভস্কির বাক্সে।

ওয়েইন রুনি রোনালদোকে প্রথম ভোটটি দিয়েছেন; দ্বিতীয় ভোট লুইস সুয়ারেস ও তৃতীয় ভোট জেমি ভার্ডিকে দিয়েছেন ইংল্যান্ড অধিনায়ক।

নেদারল্যান্ডের অধিনায়ক আরিয়েন রবেন রোনালদোকেই সেরা খেলোয়াড় মনে করেছেন। অন্য দুটি ভোট দিয়েছেন ক্রুস ও লেভানদোভস্কিকে।

সুয়ারেস তার দেশের অধিনায়ক গদিন ও কোচ তাবারেসের প্রথম ভোট পেয়েছেন।

আর্জেন্টিনা কোচ এদগার্দো বাউসা বেছে নিয়েছেন তার নিদের দেশের মেসি, সের্হিও আগুয়েরো ও ফ্রান্সের গ্রিজমানকে।

ব্রাজিলের কোচ তিতে তার দলের সেরা তারকা নেইমারকে দ্বিতীয় ভোট দিয়ে সেরা ভোট দিয়েছেন রোনালদোকে। তার তৃতীয় ভোটটি পেয়েছেন গ্রিজমান।

পর্তুগাল কোচ ফের্নান্দো সান্তোস রোনালদোকে প্রথম ভোটটি দিয়ে বাকি দুটি দিয়েছেন বেল ও গ্রিজমানকে।

জার্মানির কোচ ইওয়াখিম লুভ ভোট দিয়েছেন তার দেশের ক্রুস, ওজিল ও নয়ারকে।