মেসি-রোনালদো যুগের শেষ দেখছেন পগবা

প্রায় এক দশক ধরে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জয়ে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর আধিপত্য থাকলেও আর বেশি দিন তা থাকবে না বলেই বিশ্বাস পল পগবার। তাদের পরে এই ফরাসি মিডফিল্ডার  সম্ভাবনায় এগিয়ে রাখছেন জ্লাতান ইব্রাহিমোভিচ, এডিন হ্যাজার্ড, নেইমার ও লুইস সুয়ারেসকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2017, 10:44 AM
Updated : 7 Jan 2017, 10:46 AM

সোমবার রাতে ফিফা ২০১৬ সালের বর্ষসেরা খেলোয়াড়ের নাম ঘোষণা করবে, লড়াইয়ে এবারও এগিয়ে আছেন মেসি ও রোনালদো। তিন জনের সংক্ষিপ্ত তালিকার আরেক জন হলেন আতলেতিকো মাদ্রিদের অঁতোয়ান গ্রিজমান।

ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার দিতে শুরু করে ১৯৯১ সালে। আর ২০১০ সালে ফিফার বর্ষসেরা পুরস্কার আর ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর একীভূত হয়ে এর নাম হয় ফিফা ব্যালন ডি’অর।

গত ছয় বছর ধরে দুটি পুরস্কার একীভূত হয়ে দেওয়া হলেও চুক্তি শেষ হয়ে যাওয়ায় এবার আলাদাভাবে তা দেওয়া হচ্ছে। গত ডিসেম্বরে এবারের ব্যালন ডি'অর জেতেন রোনালদো। ২০০৮ থেকে এই দু'জনের হাতেই পুরস্কারটি উঠছে।

তবে মেসি-রোনালদোর আধিপত্য শেষ হতে আরও সময় লাগবে বলে মনে করেন পগবা। তার মতে, অনেক খেলোয়াড় আছে যারা শ্রেষ্ঠত্বের এই লড়াইয়ে এগিয়ে আসছে।

মেসি-রোনালদোর আধিপত্য কবে নাগাদ শেষ হতে পারে - এমন এক প্রশ্নের জবাবে ফিফা ডটকমকে তিনি বলেন, "যখন তারা গোল করা থামাবে এবং এখন যে মান-এ খেলছে তা বন্ধ করবে। অথবা অন্য খেলোয়াড়রা যখন তাদের মতো বা আরও ভালো খেলবে।"

মেসি-রোনালদোর খেলার ধরণ এবং তাদের মাঠের বাইরের আচরণের প্রশংসা করে পগবা বলেন, "আমি বলবো, এটা ফুটবলের চেয়েও এখন বেশি কিছু।"

"এটাই ফুটবল। আমি তাদের খেলা দেখতে ভালোবাসি, তাদের গোল দেখতে আমার দারুণ লাগে। ...তাদের দেখলে আমার খেলায় আরও উন্নতি হয়।"

অন্যদের কথা বলতে গিয়ে বিশ্বের সবচেয়ে দামি খেলোয়াড় বলেন, "হ্যাজার্ড, নেইমার, সুয়ারেস অনেক ভাল খেলছে এবং গোল করছে। ওরা দারুণ খেলোয়াড়, এভাবে গোল করতে থাকলে - তারাও পারবে।"  

এমনকি ম্যানচেস্টার ইউনাইটেডের সুইডিশ তারকা ইব্রাহিমোভিচ ৩৫ বছর বয়সেও শ্রেষ্ঠত্বের পুরস্কারটি জিততে পারে বলে মনে করেন পগবা। 

২০১৬ সাল দারুণ কাটিয়েছেন ৮ কোটি ৯৩ হাজার পাউন্ডে ইউনাইটেডে যোগ দেয়া এই মিডফিল্ডার। গত মৌসুমে ইউভেন্তুসের টানা পঞ্চম সেরি আ শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ অবদান ছিল ২৩ বছর বয়সী এই তারকার। গত জুলাই-অগাস্টে দেশকে ইউরোর ফাইনালে তুলতেও ভূমিকা ছিল তার।