ফের পরাজয়ে শুরু বার্সার বছর

আবারও হতাশায় বছরটা শুরু হলো বার্সেলোনার। কোপা দেল রের সেরা ষোলোর প্রথম লেগে আথলেতিক বিলবাওয়ের মাঠে ২-১ গোলে হেরেছে লুইস এনরিকের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2017, 10:27 PM
Updated : 6 Jan 2017, 01:57 PM

বৃহস্পতিবার রাতে ম্যাচের প্রথমার্ধেই আরিৎস আদুরিস ও ইনাকি উইলিয়ামসের গোলে আধিপত্য বিস্তার করে বিলবাও। দ্বিতীয়ার্ধে একটি গোল শোধ করেন লিওনেল মেসি।
 
প্রতিপক্ষের মাঠে মূল্যবান একটি গোলের সুবিধা নিয়ে আগামী সপ্তাহে কাম্প নউয়ে ফিরতি লেগ খেলতে নামবে বর্তমান চ্যাম্পিয়নরা।
 
ঘরের মাঠে তিন মিনিটের ব্যবধানে দুটি গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় বিলবাও।
 
আদুরিসের ২৫তম মিনিটের গোলটির সূচনা তিনি নিজেই করেন। মাঝমাঠ দিয়ে এই স্প্যানিশ ফরোয়ার্ড আক্রমণে উঠে ডানে রাউল গার্সিয়াকে বল বাড়িয়ে দ্রুত ঢুকে পড়েন ডি-বক্সে। এরপর গোলমুখে স্বদেশী মিডফিল্ডারের নিখুঁত ক্রসে মাথা ছুঁইয়ে অনায়াসে বল জালে জড়ান।
 
একটু পর ব্যবধান বাড়ান আরেক স্প্যানিশ ফরোয়ার্ড উইলিয়ামস।
 
দ্বিতীয়ার্ধের শুরুতেই চমৎকার ফ্রি-কিকে দলকে ম্যাচে ফেরান মেসি। বাঁ-দিক থেকে তার দুর্দান্ত শট গোলরক্ষকের হাতে লাগার পর ক্রসবারের ভেতরের কানায় লেগে গোললাইনের ভেতরে ড্রপ খায়।
 

৬৫তম মিনিটে নেইমারের দূরপাল্লার শট গোলে ঢুকছিল। তবে কোনোমতে এক হাত দিয়ে বল ক্রসবারের উপর দিয়ে বাইরে পাঠান গোলরক্ষক।
৭৪তম মিনিটে গার্সিয়া ও ৮০তম মিনিটে আরেক মিডফিল্ডার ইতুরাস্পে দ্বিতীয় হলুদ কার্ড দেখলে ৯ জনের দলে পরিণত হয় বিলবাও। এই সুযোগে বাকিটা সময় একচেটিয়া প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রাখে বার্সেলোনা। কিন্তু পুরোপুরি রক্ষণাত্মক হয়ে পড়া স্বাগতিকদের দুর্ভেদ্য দেয়াল ভাঙা যায়নি।
গত ১০ বছরে তিন বার বছরের প্রথম ম্যাচ প্রতিপক্ষের মাঠে খেলল বার্সেলোনা। জিততে পারেনি এর কোনোটিতেই। লুইস এনরিকে দায়িত্ব নেওয়ার পর দুবারই অ্যাওয়ে ম্যাচ দিয়ে বছর শুরু হয়েছে দলটির, কোনোবারই শুভসূচনা মেলেনি।
রিয়াল সোসিয়েদাদের মাঠে ১-০ গোলে হার দিয়ে ২০১৫ সাল শুরু করেছিল কাতালান ক্লাবটি। আর গত বছর এসপানিওল গোলশূন্য ড্রয়ে রুখে দেয় তাদের।