সেভিয়াকে হারিয়ে শেষ আটে এক পা রিয়ালের

প্রধান কোচ হিসেবে জিনেদিন জিদানের বর্ষপূর্তির দিনে দুর্দান্ত এক জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ। হামেস রদ্রিগেসের জোড়া গোলে সেভিয়াকে সহজেই হারিয়ে কোপা দেল রের কোয়ার্টার-ফাইনালে ওঠার পথে এগিয়ে গেছে ইউরোপ চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2017, 10:16 PM
Updated : 5 Jan 2017, 09:58 AM

সান্তিয়াগো বের্নাবেউয়ে বুধবার রাতে সেরা ষোলোর প্রথম লেগের ম্যাচটি ৩-০ গোলে জেতে চলতি মৌসুমে এখনও অপরাজিত রিয়াল। ম্যাচের অন্য গোলটি করেন রাফায়েল ভারানে।

গত বছর এই দিনে মূল কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার পর পাঁচ মাসের মধ্যে রিয়ালকে একাদশ চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতান জিদান। তার অধীনে অগাস্টে উয়েফা সুপার কাপ ও সম্প্রতি ক্লাব বিশ্বকাপ জেতে সান্তিয়াগো বের্নাবেউয়ের ক্লাবটি।

বর্তমানে ক্লাবের ইতিহাসে রেকর্ড অজেয় যাত্রায় আছে তারা। সেভিয়াকে হারিয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ৩৮ ম্যাচ অপরাজিত থাকলো মাদ্রিদের ক্লাবটি।

চোটের কারণে গ্যারেথ বেল আগে থেকেই বাইরে আর ক্রিস্তিয়ানো রোনালদো বিশ্রামে। করিম বেনজেমাকেও বেঞ্চে রেখে একাদশ সাজান জিদান। রক্ষণভাগের দুই ভরসা সের্হিও রামোস ও পেপেও ছিলেন না।

তাতে অবশ্য কোনো সমস্যাই হয়নি। শুরুতেই একক নৈপুণ্যে দলকে এগিয়ে দেন খুব বেশি ম্যাচ খেলার সুযোগ না পাওয়া রদ্রিগেস। একাদশ মিনিটে ডি বক্সের বাইরে থেকে নীচু জোরালো শটে পোস্ট ঘেঁষে বল জালে পাঠান কলম্বিয়ার এই মিডফিল্ডার।

২৯তম মিনিটে বাঁ-দিক থেকে মার্সেলোর বুলেট ভলি ঠেকিয়ে ব্যবধান বাড়তে দেননি গোলরক্ষক। কিন্তু পরের মিনিটেই টনি ক্রুসের কর্নারে লাফিয়ে হেডে ব্যবধান দ্বিগুণ করেন ভারানে।

৩৪তম মিনিটে ব্যবধান কমানোর সুবর্ণ সুযোগ হারায় সেভিয়া। আর্জেন্টাইন মিডফিল্ডার কোররেয়া গোলরক্ষককে একা পেয়েও ব্যর্থ হন। ফিরতি বল ফাঁকায় পেয়েছিলেন ভিসেন্তে ইবোরা; কিন্তু ফাঁকা জাল পেয়েও লক্ষ্যভ্রষ্ট শট নেন এই স্প্যানিশ মিডফিল্ডার।

৪৩তম মিনিটে ব্রাজিলিয়ান ডিফেন্ডার মারিয়ানো নিজেদের ডি বক্সে মদ্রিচকে ফাউল করলে পেনাল্টি পায় রিয়াল। তা থেকেই নিজের দ্বিতীয় গোলটি করে জয় নিশ্চিত করে ফেলেন রদ্রিগেস।

দ্বিতীয়ার্ধের শুরুতে দুই দলই একটি করে ভালো সুযোগ পায়। কিন্তু মোরাতার লক্ষ্যভ্রষ্ট শটের পর পাল্টা আক্রমণে একইভাবে সমর্থকদের হতাশ করেন কোররেয়া।

সেভিয়ার মাঠে ১২ জানুয়ারি ফিরতি লেগ খেলতে যাবে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা রিয়াল।