‘মেয়েদের স্যালুট’

ছেলেদের সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ফাইনালে সর্বশেষ খেলেছে ২০০৫ সালে। প্রায় এক যুগ পর আবার ফাইনালে বাংলাদেশ; তবে এবার মেয়েদের হাত ধরে। এমন প্রাপ্তির দিনে কোচ গোলাম রব্বানী ছোটন শিষ্যদের প্রশংসায় পঞ্চমুখ হলেন, দিলেন ‘স্যালুট’।

ক্রীড়া প্রতিবেদকশিলিগুড়ি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2017, 06:33 PM
Updated : 2 Jan 2017, 06:34 PM

ভারতের শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে সোমবার মালদ্বীপকে ৬-০ গোলে গুঁড়িয়ে দিয়ে প্রথমবারের মতো মেয়েদের সাফ ফুটবলের ফাইনালে ওঠে বাংলাদেশ। দলের দাপুটে জয়ে হ্যাটট্রিক করেন সিরাত জাহান স্বপ্না। সাবিনা খাতুন দুটি ও নার্গিস খাতুন করেন এক গোল।

ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় আগের আসরগুলোর সঙ্গে তুলনা করে শিষ্যদের সাফল্যের চিত্র তুলে ধরলেন কোচ।

“এ নিয়ে চারবার আমরা সাফে খেলছি। গত তিনবারের মধ্যে দুইবার সেমিতে খেলেছি। একবার গ্রুপ পর্ব থেকে বিদায়। লক্ষ্য ছিল সেমিতে খেলার। সেটা পূরণ করে ফাইনালে পৌঁছেছি। এটা আমাদের জন্য বিশেষ দিন। নতুন বছরের শুরুতে দেশবাসী একটা উপহার দিতে চেয়েছিলাম, ফাইনালে উঠে মনে হয় তা দিতে পেরেছি। মেয়েদেরকে স্যালুট। তাদের ‍কৃতিত্বেই এটা দেওয়া সম্ভব হয়েছে।”

ভারতকে গোলশূন্য ড্রয়ে রুখে দিয়ে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে সেরা চারে উঠেছিল বাংলাদেশ। আবার ফাইনালের প্রতিপক্ষ স্বাগতিকরা। শিরোপা নির্ধারণী মঞ্চে ওঠার পর অবশ্য মালদ্বীপের বিপক্ষে শুরুর দশ মিনিটের অগোছালো ফুটবল ভাবনা বাড়িয়ে দিয়েছে ছোটনের।

“শুরুর দশ মিনিট আমাদের খেলা ভালো হয়নি। আমরা মনে হয়, সেমি-ফাইনাল থেকে ফাইনালে ওঠার যে চাপ, সেটা ওরা নিয়ে ফেলেছিল। তবে ফাইনালের আগে আমি এটা নিয়ে কাজ করব, যাতে তারা মানসিকভাবে ঠিক থেকে নিজেদের সেরাটা দিতে পারে।”