আফগানিস্তানকে গুঁড়িয়ে সাফের সেমিতে বাংলাদেশের মেয়েরা

প্রথমার্ধেই এক হালি গোল। দ্বিতীয়ার্ধে যোগ হলো আরও দুই গোলের উচ্ছ্বাস। আফগানিস্তানকে ৬-০ গোলে উড়িয়ে দিয়ে মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে উঠছে বাংলাদেশ।

মোহাম্মদ জুবায়েরমোহাম্মদ জুবায়েরশিলিগুড়ি থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2016, 01:33 PM
Updated : 30 Dec 2016, 12:30 PM

দলের দাপুটে জয়ে দারুণ আলো ছড়ালেন অধিনায়ক সাবিনা খাতুন। একাই পাঁচ গোল করেছেন এই ফরোয়ার্ড। অপর গোলটি সিরাত জাহান স্বপ্নার।

এ জয়ে আফগানিস্তানের ওপর আধিপত্য ধরে রাখল বাংলাদেশ। গত আসরে আফগানদেরকে ৬-১ গোলে গুঁড়িয়ে দিয়েছিল বাংলাদেশ।

আফগানিস্তানকে হারিয়ে সেমি-ফাইনালের টিকেট পাওয়া বাংলাদেশ আগামী শনিবার প্রতিযোগিতার আয়োজক ভারতের বিপক্ষে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে নামবে।

টানা দুই হারে টুর্নামেন্ট থেকে ছিটকে গেলো আফগানিস্তান। প্রতিযোগিতার তিনবারের চ্যাম্পিয়ন ভারতের কাছে ‘বি’ গ্রুপের প্রথম ম্যাচে ৫-১ গোলে হেরেছিল তারা।

ভারতের শিলিগুড়ির কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে বৃহস্পতিবার শুরু থেকে গোছালো ফুটবল খেলে বাংলাদেশ। সাবিনা-কৃষ্ণা-স্বপ্না এই তিন ফরোয়ার্ডকে সেরা একাদশে রেখে আক্রমণাত্মক ছক সাজিয়েছিলেন কোচ গোলাম রব্বানী ছোটন। গোল পেতেও সময় লাগে ছয় মিনিট!

বাঁ দিকে থাকা সিরাত জাহান স্বপ্নাকে লম্বা করে বল বাড়িয়ে প্রতিপক্ষের ডি-বক্সের দিকে এগিয়ে যান সাবিনা। প্রতিপক্ষের এক ডিফেন্ডারকে কাটিয়ে স্বপ্নার নেওয়া শট গোলরক্ষক দুরানি হাসান ফিস্ট করে ফেরালেও বিপদমুক্ত করতে পারেননি। বুটের তলা দিয়ে বুদ্ধিদ্বীপ্ত টোকায় বল জালে পৌঁছে দেন সাবিনা।

চতুর্দশ মিনিটেই স্কোরলাইন ২-০ করে সেমি-ফাইনালের লক্ষ্য পূরণের পথে ছুটতে থাকে বাংলাদেশ। কৃষ্ণা রানীর লব দারুণভাবে নিয়ন্ত্রণে নিয়ে অনায়াসে দুরানিকে পরাস্ত করেন সাবিনা।

৪০তম মিনিটে সাবিনার বাড়ানো বলে কৃষ্ণার শট ঝাঁপিয়ে ফেরালেও গ্লাভসে জমাতে পারেননি গোলরক্ষক। ডান দিকে সুবিধাজনক জায়গা থেকে লক্ষ্যভেদ করে হ্যাটট্রিক পূর্ণ করেন সাবিনা।

প্রথমার্ধের শেষ দিকে প্রতিপক্ষের এক ডিফেন্ডারের পায়ে থাকা বলে কৃষ্ণা তড়িৎ টোকা দেওয়ার পর তা পেয়ে জোরালো শটে স্কোরলাইন ৪-০ করেন বাংলাদেশ অধিনায়ক।

দ্বিতীয়ার্ধের শুরুতেও গোল। বাঁ দিক থেকে আক্রমণে ঢোকা কৃষ্ণাকে ডি-বক্সের মধ্যে বারেস সুদাবা সাদাফ ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। নিজের ও দলের পঞ্চম গোলটি করতে ভুল হয়নি সাবিনার।

ম্যাচে ফিরতে আফগানিস্তান মরিয়া চেষ্টা করলেও গোলের নাগাল পায়নি। ৫৩তম মিনিটে সাইফুরাহমান মিকার ডি-বক্সের বাইরে থেকে হঠাৎ নেওয়া শট গোলরক্ষক সাবিনা বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে ফেরান। এরপর মিকার ফিরতি শট পোস্টে লেগে ফেরে। পরের মিনিটে প্রতিআক্রমণ থেকে শবনম মোবারেজের দূরপাল্লার শট গোলরক্ষক সাবিনা আক্তারের হাত ছুঁয়ে ক্রসবারে লেগে ফেরে।

৮৩তম মিনিটে সাবিনাকে তুলে নিয়ে মিডফিল্ডার সানজিদা আক্তারকে নামান কোচ। পরের মিনিটেই স্বপ্নার নিখুঁত শটে স্কোরলাইন ৬-০ করে নেয় বাংলাদেশ।