আবাহনীর পঞ্চম লিগ শিরোপা

দিনের প্রথম ম্যাচে পয়েন্ট খুইয়ে আবাহনী লিমিটেডের পথটা মসৃণ করে দিয়েছিল চট্টগ্রাম আবাহনী। সুযোগটাও ভালোভাবে কাজে লাগিয়েছে জর্জ কোটানের শিষ্যরা। উত্তর বারিধারাকে ৪-০ গোলে হারিয়ে লিগের পঞ্চম শিরোপা ঘরে তুলেছে জুয়েল-জীবনরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Dec 2016, 01:42 PM
Updated : 26 Dec 2016, 03:03 PM

সর্বশেষ ২০১১-১২ মৌসুমে লিগ জিতেছিল আবাহনী। এর আগে ২০০৬-০৭, ২০০৭-০৮ ও ২০০৮-০৯ মৌসুমে জিতে প্রথম দল হিসেবে লিগের হ্যাটট্রিক শিরোপার স্বাদ নিয়েছিল ঘরোয়া ফুটবলের ঐতিহ্যবাহী দলটি।

সোমবার প্রথম ম্যাচে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের সঙ্গে ১-১ ড্র করে চট্টগ্রাম আবাহনী। ওই ড্রয়ে বন্দরনগরীর ক্লাবটির লিগ শিরোপা জয়ের স্বপ্ন প্রায় শেষ হয়ে যায়। ২১ ম্যাচে ৪৪ পয়েন্ট চট্টগ্রাম আবাহনীর। এক ম্যাচ হাতে রেখে লিগ জেতা আবাহনীর ২১ ম্যাচের পয়েন্ট ৪৯। দুই দলের লিগে একটি করে ম্যাচ বাকি।

চোটের কারণে দলের সেরা ফরোয়ার্ড সানডে চিজোবা ও নির্ভরযোগ্য মিডফিল্ডার লি টাককে ছাড়া খেলতে নামে আবাহনী। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এই দুই তারকার অনুপস্থিতিতে প্রথম সুযোগটি তৈরি করে তারাই। দশম মিনিটে তপু বর্মনের হেড গোললাইন থেকে ফেরান ডিফেন্ডার আরিফুল ইসলাম।

২০তম মিনিটে সতীর্থের বাড়ানো বল ধরে বাঁ দিক থেকে আক্রমণে যাওয়া জোনাথনকে আটকাতে পারেননি উত্তর বারিধারার ডিফেন্ডাররা। নিখুঁত শটে বল ঠিকানায় পৌঁছে দেন ইংল্যান্ডের এই ফরোয়ার্ড।

৩০তম মিনিটে হেমন্তের হেড দারুণ দক্ষতায় গ্লাভসবন্দী করে ব্যবধান দ্বিগুণ হতে দেননি গোলরক্ষক মোহাম্মদ রাজীব। তবে গোছালো ফুটবল খেলা আবাহনী দ্বিতীয়ার্ধের শুরুতে ব্যবধান দ্বিগুণ করে নেয়। ৫৮তম মিনিটে বাঁ দিক থেকে জুয়েল রানার ক্রসে নাবীব নেওয়া জীবনের বুদ্ধিদ্বীপ্ত হেড দূরের পোস্ট দিয়ে জালে জড়ায়।

শেষ দিকে আরও দুই গোল করে জয় ও লিগ শিরোপা নিশ্চিত করে ফেলে আবাহনী। ৮৩তম মিনিটে ডি বক্সের মধ্যে আরিফুল জীবনকে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। স্পট কিক থেকে সহজেই লক্ষ্যভেদ করেন ইমন মাহমুদ বাবু। তিন মিনিট পর ফয়সাল মাহমুদের হেড ঠিকানা খুঁজে পেলে স্কোরলাইন ৪-০ হয়।