মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের দলে ৫ নতুন মুখ

মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের জন্য ২০ জনের চূড়ান্ত দল দিয়েছে বাংলাদেশ। জাতীয় দলে খেলা ১৫ জন খেলোয়াড়ের সঙ্গে এবার নতুন ৫ মুখকে ঠাঁই দিয়েছেন কোচ গোলাম রব্বানী ছোটন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2016, 09:44 AM
Updated : 24 Dec 2016, 09:44 AM

দুই বোন অনুচিং মোগিন ও আনাই মোগিনি, নিলুফা ইয়াসমিন নিলা, ইশরাত জাহান রত্না ও মাহমুদা আক্তার-এই পাঁচ জন এই প্রথম জাতীয় দলে জায়গা পেলেন। এদের মধ্যে আনাই ও নিলা ডিফেন্ডার; অনুচিং ফরোয়ার্ড, রত্না মিডফিল্ডার এবং মাহমুদা গোলরক্ষক।

এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়া দলের খেলোয়াড়দের নিয়ে মূলত সাফের দল সাজিয়েছেন কোচ ছোটন। এর সঙ্গে যোগ হয়েছেন সাবিনা আক্তার, সাবিনা খাতুনদের মতো অভিজ্ঞরা। ফরোয়ার্ড সাবিনা খাতুন অধিনায়ক।

আগামী ২৯ ডিসেম্বর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে সাফ চ্যাম্পিয়নশিপ শুরু করবে বাংলাদেশ। ‘বি’ গ্রুপে সাবিনা-কৃষ্ণাদের অপর প্রতিপক্ষ প্রতিযোগিতাটির তিনবারের চ্যাম্পিয়ন ভারত।

কঠিন গ্রুপে পড়লেও সেমি-ফাইনালে ওঠার লক্ষ্য পূরণে আশাবাদী কোচ ছোটন ও অধিনায়ক সাবিনা। আশাবাদী হয়ে ওঠার কারণ অভিজ্ঞ ও উঠতি মিলিয়ে দলের ভারসাম্য।

শনিবার সংবাদ সম্মেলনে দল নিয়ে সন্তুষ্টির কথা বললন কোচ।

“গত নভেম্বরে যখন সাফের সূচি ঘোষণা করা হয়, তখন আমরা সিনিয়র ১১ জন খেলোয়াড় ক্যাম্পে ডাকি। মিরনা ও বিপাশা ব্যক্তিগত কারণে ক্যাম্পে যোগ দিতে পারেনি। ৩৭ জনকে নিয়ে শুরুর পর পারফরম্যান্সের কারণে বাদ দিয়েছি তিন জনকে। বাকি ৩৪ জন থেকে আজ আমরা ২০ জনের দল দিয়েছি। এদের মধ্যে ১৫ জন খেলোয়াড়ের জাতীয় দলে খেলার অভিজ্ঞতা রয়েছে। পাঁচ জন একেবারেই নতুন।”

“এএফসি-১৬ বাছাইয়ে খেলা দলের পারফরম্যান্সের ভুল-ত্রুটি নিয়ে আমরা অনুশীলনে কাজ করেছি। সেগুলো শুধরে নিয়েছি। সিনিয়র ও জুনিয়র মিলিয়ে আমি মনে করি, আমাদের দলটা ভালো এবং আশা করি, সাফ চ্যাম্পিয়নশিপে ভালো করবে।”

দলে ভারসাম্য আছে জানিয়ে অধিনায়ক সাবিনাও বললেন, সবাই সেরাটা নিংড়ে দিলে শিলিগুঁড়ির প্রতিযোগিতায় ভালো করা সম্ভব।

“আমাদের গ্রুপে দুইটা দলই শক্তিশালী। ভারত ও আফগানিস্তান। আমাদের লক্ষ্য থাকবে প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে জিতে সেমি-ফাইনাল ওঠার মূল লক্ষ্য পূরণ করা। বাকিটা আমরা ম্যাচ বাই ম্যাচ নিজেদের সেরাটা দিয়ে ভালো করার চেষ্টা করব।

“সবসময় আমরা মাঠে নিজেদের শতভাগ দেই। আমাদের এই দলটাও সিনিয়র-জুনিয়র মিলিয়ে ভালো এবং আশা করি, আমরা ভালো করব। এর আগেও আমরা একই কন্ডিশনে খেলেছি। এসএ গেমস খেলার সময়ও ঠাণ্ডা ছিল। কন্ডিশন সমস্যা হবে না।”

বাংলাদেশ মহিলা ফুটবল দল: সাবিনা আক্তার, শিউলি আজিম, শামসুন্নাহার, নার্গিস খাতুন, মাসুরা পারভীন, সানজিদা আক্তার, মাইনু মারমা, মিশরাত জাহান মৌসুমী, সিরাত জাহান স্বপ্না, সাবিনা খাতুন, মার্জিয়া, কৃষ্ণা রানী দাস, নিলুফা ইয়াসমিন নিলা, মারিয়া মান্ডা, আনাই মোগিনি, ইশরাত জাহান রত্না, আনুচিং মোগিনি, রওশন আরা, মুনমুন আক্তার ও মাহমুদা আক্তার।