কৃষ্ণাদের অনুশীলনে ‘প্রতিআক্রমণের’ পাঠ

মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে প্রতিপক্ষ শক্তিশালী ভারত। কৃষ্ণা-সাবিনাদের অনুশীলনে তাই প্রতিআক্রমণ থেকে গোল আদায়ের কৌশলের ওপর জোর দিচ্ছেন বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2016, 01:49 PM
Updated : 17 Dec 2016, 01:49 PM

‘এ’ গ্রুপে থাকা ভারত টুর্নামেন্টের তিনবারের চ্যাম্পিয়ন। ভারতের শিলিগুঁড়িতে আগামী ২৯ ডিসেম্বর গ্রুপের অন্য প্রতিপক্ষ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে প্রতিযোগিতা শুরু করবে বাংলাদেশ।

দুই বার এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের (আঞ্চলিক) শিরোপা জেতা শিষ্যদের সঙ্গে অভিজ্ঞদের নিয়ে দল গড়ায় এবার ভালো কিছু পেতে আত্মবিশ্বাসী ছোটন।

“প্রস্তুতি ভালোই হচ্ছে। প্রতি দিন সকালে দেড় ঘণ্টা থেকে দুই ঘণ্টা এবং বিকেলে ঘণ্টাখানেক অনুশীলন করাচ্ছি। চূড়ান্ত দল দেব ২০ ডিসেম্বর। এ মুহূর্তে আমরা বেশি কাজ করছি ফিজিক্যাল ট্রেনিংয়ের দিক নিয়ে। যেহেতু ফিটনেস ট্রেনিংয়ে ওরা দুর্বল; সঙ্গে টেকনিক্যাল দিকগুলো নিয়ে কাজ করছি।”

“ভিডিও বিশ্লেষণও করছি নিয়মিত। দুঃখের কথা হলো আমরা ভারতের সাফের কোনো ম্যাচের ভিডিও পাইনি। আমরা যখন অনূর্ধ্ব-১৬ ম্যাচ খেলেছি তখন চীনা তাইপে ও ইরানের ম্যাচগুলোর ভিডিও এনে সেগুলো বিশ্লেষণ করছি। মেয়েদের বোঝাচ্ছি, কিভাবে খেলাটা বিল্ড আপ করতে হবে, কিভাবে রক্ষণ সামলে আক্রমণে যেতে হবে।”

প্রস্তুতি নিয়ে সন্তুষ্টি থাকলেও সাফ মিশনে নামার আগে সে অর্থে প্রস্তুতি ম্যাচ খেলা হচ্ছে না কৃষ্ণাদের। ক্যাম্পে থাকা ৩৪ জন বিভিন্ন দলে ভাগ হয়ে নিজেদের মধ্যে ম্যাচ খেলছে। তবে তরুণ ও অভিজ্ঞদের নিয়ে ভারসাম্যপূর্ণ দল গড়তে পারায় কোচ আত্মবিশ্বাসী।
“আমাদের দলটি সিনিয়র ও জুনিয়রদের নিয়ে গড়া। গোলরক্ষক সাবিনা, মাইনু প্রু, মুনমুন, সাবিনা খাতুন, রওশন আরা, সুরাইয়া আক্তার-এই ছয় জন অভিজ্ঞ। বাকি সবাই অনূর্ধ্ব-১৬ দলের। জুনিয়র টুর্নামেন্টে ওরা যে পারফর্ম করেছে সেটা আশা করি অব্যাহত থাকবে। ওরা অনেক উন্নতি করেছে।”

শিলিগুঁড়ির ঠাণ্ডা আবহাওয়া নিয়ে দুর্ভাবনা নেই ছোটনের। ভাবনা শুধু ভারত ও নেপালকে নিয়ে। তবে গ্রুপের প্রতিপক্ষ ভারতকে নিয়ে আপাতত বেশি মনোযোগ তার।

“প্রতিপক্ষ হিসেবে সব সময় নেপাল ও ভারত কঠিন। এই দুটি দল নিয়ে আমাদের যতো চিন্তা। যেহেতু গ্রুপ পর্বে নেপাল নেই, আপাতত ভারতকে নিয়ে কাজ করছি।”