বিশ্বকাপে দল বাড়ানোর বিপক্ষে ইউরোপের শীর্ষ ক্লাবগুলো

ইউরোপের শীর্ষস্থানীয় ক্লাবগুলোর প্রতিনিধিত্বকারী সংস্থা আরও বেশি দল নিয়ে বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2016, 11:17 AM
Updated : 16 Dec 2016, 02:07 PM

এই মাসের শুরুতে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ৪৮ দল নিয়ে বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব দেন। তিনটি করে দল নিয়ে ১৬টি গ্রুপে টুর্নামেন্ট শুরুর প্রস্তাব করেন তিনি।

ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশনের (ইসিএ) মতে, এমনিকেই প্রতি বছর অগ্রহণযোগ্য মাত্রার চেয়ে বেশি ম্যাচ হয়।

সংস্থাটির চেয়ারম্যান সাবেক জার্মান ফুটবলার কার্ল-হাইন্স রুমেনিগে বলেন, “আমরা ফিফাকে বিশ্বকাপে অংশগ্রহণকারী দল না বাড়াতে আহ্বান জানাচ্ছি।”

আগামী ৯ জানুয়ারি মিটিংয়ে ফিফার কাউন্সিল ইনফান্তিনোর প্রস্তাব নিয়ে আলোচনা করবে। ৪৬ বছর বয়সী ফিফা প্রধান তার নির্বাচনী ইশতেহারে বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশের সংখ্যা বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। তিনি চান, বিশ্ব ফুটবলের প্রধান টুর্নামেন্টে যেন আরও বেশি দেশ প্রতিযোগিতা করার সুযোগ পায়।

সবশেষ ১৯৯৮ সালের বিশ্বকাপে দল বাড়ানো হয়েছিল। সেবার অংশগ্রহণকারী দলের সংখ্যা ২৪ থেকে ৩২ করা হয়। অবশ্য প্রতিযোগিতার বর্তমান ফরম্যাটে কোনো পরিবর্তন আনা হলেও তা ২০২৬ বিশ্বকাপের আগে কার্যকর হবে না।

রুমেনিগে আরও বলেন, “আমাদের খেলাটির দিকে লক্ষ্য দিতে হবে আবার। ফুটবলে রাজনীতি ও বাণিজ্যের খুব বেশি প্রাধান্য থাকা উচিত নয়।"

রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, ইউভেন্তুস, বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসিসহ ২০০টিরও বেশি ক্লাবের প্রতিনিধিত্ব করে ইসিএ।