৫০০ গোলের মাইলফলকে রোনালদো

রেকর্ডসমৃদ্ধ ক্যারিয়ারে আরেকটি দারুণ মাইলফলক ছুঁয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো। ফিফা ক্লাব বিশ্বকাপে রিয়াল মাদ্রিদের এই তারকা ফুটবলার করেছেন ক্লাব ফুটবলে নিজের ৫০০তম গোল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2016, 02:23 PM
Updated : 15 Dec 2016, 02:55 PM

জাপানের ইয়োকোহামা আন্তর্জাতিক স্টেডিয়ামে বৃহস্পতিবার সেমি-ফাইনালে কনকাকাফ চ্যাম্পিয়ন ক্লাব আমেরিকাকে ২-০ গোলে হারায় রিয়াল। যোগ করা সময়ে অনন্য কীর্তিটি গড়েন রোনালদো।

নির্ধারিত সময়ে বেশ কয়েকটি সুযোগ নষ্ট করেছিলেন রোনালদো। প্রথমার্ধে তার একটি হেড পোস্টে লাগে, পরে ছয় গজ বক্সে ফাঁকায় বল পেয়েও লক্ষ্যভেদে ব্যর্থ হন তিনি। শেষে যোগ করা সময়ের তৃতীয় মিনিটে হামেস রদ্রিগেসের বাড়ানো বল পর্তুগিজ এই ফরোয়ার্ড অফসাইডের ফাঁদ ভেঙে ধরে নীচু শটে জালে পাঠান।

ক্লাব ক্যারিয়ারে ৪৯৯ গোল নিয়ে মাইলফলক ছোঁয়ার এক ধাপ দূরে বেশ কদিন আটকে ছিলেন রোনালদো। এ মাসের শুরুতে মৌসুমের প্রথম ক্লাসিকোর পর গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগ গ্রুপ পর্বের শেষ ম্যাচে বরুসিয়ার ডর্টমুন্ডের বিপক্ষে গোল পাননি তিনি।

অবশেষে গোল পেলেন এবং অসাধারণ এক মাইলফলক স্পর্শ করলেন রিয়াল ও পর্তুগালের সর্বোচ্চ গোলদাতা। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও সর্বোচ্চ গোলদাতা তিনি।

২০০২ সালে ১৭ বছর বয়সে স্বদেশের ক্লাব স্পোর্তিংয়ের হয়ে লিগ অভিষেকে প্রথম গোল করেছিলেন রোনালদো। মাঝমাঠের কাছ থেকে বল পায়ে ছুটে কয়েক জন ডিফেন্ডারকে এড়িয়ে ডি-বক্সে ঢুকে কোনাকুনি শটে গোলরক্ষকের মাথার উপর দিয়ে গোলটি করে শুরুতেই দারুণ কিছুর আভাস দিয়েছিলেন তিনি।

এরপর থেকে ধীরে ধীরে তারকা হয়ে ওঠা রোনালদোর ক্যারিয়ারের যোগ হতে থাকে অনেক সাফল্য। এখন তাকে ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় মনে করা হয়।

মাদ্রিদের ক্লাবটির হয়ে তিন বার লা লিগায় ৪০ বা তার বেশি গোল করেছেন। ২০১৪-১৫ মৌসুমে করেছিলেন ৪৮টি গোল।

ক্লাব ও জাতীয় দল মিলিয়ে গত জানুয়ারিতে ৫০০ গোলের মাইলফলক ছুঁয়েছিলেন। তখনই অবসর নেওয়ার আগে আরও ৫০০ গোল করার লক্ষ্যের কথা জানিয়েছিলেন চারবারের বর্ষসেরা ফুটবলার।