ঘুরে দাঁড়িয়ে শিরোপা জিতবে বার্সা: পিকে

২০১৪-১৫ মৌসুমে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের চেয়ে ৪ পয়েন্ট পিছিয়ে পড়া বার্সেলোনা শেষ পর্যন্ত শিরোপা জিতেছিল। ঘরের মাঠে মৌসুমের প্রথম ক্লাসিকোয় শেষ মুহূর্তে জয় হাতছাড়া হওয়ার পর বার্সেলোনার ডিফেন্ডার জেরার্দ পিকে লুইস এনরিকের অধীনে দলের প্রথম মৌসুমের ওই স্মৃতি থেকে প্রেরণা পাচ্ছেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2016, 11:35 AM
Updated : 5 Dec 2016, 12:12 PM

গত শনিবার কাম্প নউয়ে দ্বিতীয়ার্ধের শুরুতে লুইস সুয়ারেসের হেডে এগিয়ে যাওয়া বার্সেলোনা জয়ের খুব কাছে পৌঁছে গিয়েছিল। কিন্তু নির্ধারিত সময়ের একেবারে শেষ মুহূর্তে সের্হিও রামোস গোল করে সমতা ফেরান।

ফলে লিগের পয়েন্ট তালিকায় রিয়াল মাদ্রিদের সঙ্গে মেসি-নেইমারদের ব্যবধানটাও রয়ে যায় আগের মতোই। ১৪ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষে চলতি মৌসুমে এখন পর্যন্ত অপরাজিত জিনেদিন জিদানের দল। দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার পয়েন্ট ২৮।

পয়েন্টের হিসেবে মাদ্রিদের ক্লাবটি শিরোপা লড়াইয়ে এগিয়ে থাকলেও পিকের বিশ্বাস এবারও ২০১৪-১৫ মৌসুমের পুনরাবৃত্তি করতে পারবে তারা।

এনরিকের অভিষেক আসরে ফেব্রুয়ারির শেষ দিকে ৪ পয়েন্টে এগিয়ে ছিল রিয়াল। কিন্তু শেষ পর্যন্ত ২ পয়েন্টে শিরোপা জেতে বার্সেলোনা। সেবার স্প্যানিশ কাপ ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতে ‘ট্রেবল’ জিতেছিল তারা।

“রিয়াল মাদ্রিদের জন্য এখন সব কিছুই ঠিক যাচ্ছে এবং ৯০তম মিনিটের ওই গোল তাদেরকে অপরাজিতই রেখেছে। কিন্তু অভিজ্ঞতা আমাকে বলে, এটা (এই মৌসুম) অনেক লম্বা।”

“২০১৪-১৫ মৌসুমে লুইস এনরিকের অধীনে প্রথম বছরে আমরা একই রকম অবস্থায় ছিলাম। তারা দারুণ ফর্মে ছিল এবং ৪ পয়েন্টে এগিয়ে ছিল।”

“সব কিছুই আমাদের ও আমরা যেভাবে ফুটবল খেলি তার উপর নির্ভর করছে। যদি আমরা নিজেদের খেলার ধরনে ফিরে যেতে পারি, (শনিবার) যার কিছুটা করেছিলাম, তাহলে আমরা অদম্য থাকবো এবং পরিস্থিতি পাল্টে দিতে পারবো।”

“আমরা ঠিক পথে আছি, পুরোটা ম্যাচ আমরা লড়াই করেছি। আপনাকে শান্ত থাকতে হবে কারণ লম্বা পথ যেতে হবে। এর চেয়ে খারাপ পরিস্থিতি আমি দেখেছি।”

সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ তিন ম্যাচে জয়ের মুখ দেখেনি বার্সেলোনা। লিগেও শেষ তিন ম্যাচে পয়েন্ট হারিয়েছে তারা। মাঝে কোপা দেল রেতে তৃতীয় সারির দল এরকুলেসের সঙ্গে ড্র করে গত মৌসুমে ডাবল জেতা দলটি।

মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের শেষ ম্যাচে জার্মানির ক্লাব বরুসিয়া মনশেনগ্লাডবাখের বিপক্ষে খেলবে বার্সেলোনা। নকআউট পর্ব অবশ্য আগেই নিশ্চিত করেছে কাতালান ক্লাবটি।