বলিভিয়ার শাস্তিতে বিপাকে আর্জেন্টিনা

নিয়ম ভেঙে এক ফুটবলারকে খেলানোয় বলিভিয়াকে দেওয়া ফিফার শাস্তিতে দক্ষিণ আমেরিকা অঞ্চলের পয়েন্ট তালিকায় উলট-পালট হয়েছে। পঞ্চম থেকে ষষ্ঠ স্থানে নেমে গেছে আর্জেন্টিনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2016, 12:44 PM
Updated : 4 Nov 2016, 12:44 PM

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব ১৮ রাউন্ডের। এরই মধ্যে ১০ রাউন্ডের খেলা হয়েছে। ১৬ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে থাকায় আর্জেন্টিনার বাছাইপর্ব উতরানো নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে রাশিয়া বিশ্বকাপে সরাসরি ৪টি দল খেলবে। পয়েন্ট তালিকার পঞ্চম স্থানে থাকা দলটিকে ওশিয়ানিয়া অঞ্চলের জয়ীদের সঙ্গে প্লে-অফ খেলতে হবে বিশ্বকাপের টিকেটের জন্য।

চিলি ও পেরুর সঙ্গে বলিভিয়ার ম্যাচে প্রতিপক্ষদের ৩-০ গোলে জয়ী ঘোষণা করা হয়েছে। চিলি বাড়তি পয়েন্ট আর গোল পেয়ে পঞ্চম স্থানে উঠে আসায় নেমে গেছে আর্জেন্টিনা।

দুই মাস আগে পেরু ও চিলির বিপক্ষে দুটি ম্যাচে সেন্টার-ব্যাক নেলসন কাবরেরাকে খেলিয়েছিল বলিভিয়া। ৩৩ বছর বয়সী কাবরেরার জন্ম প্যারাগুয়তে। জন্মভূমির হয়ে ২০০৭ সালে একটি প্রীতি ম্যাচও খেলেন তিনি।

২০১৩ সালের গোড়ার দিকে বলিভিয়ায় যান কাবরেরা। বলিভিয়ার আইন অনুযায়ী এই বছরের গোড়ার দিকে দেশটির নাগরিক হন তিনি।

গত জুনে কোপা আমেরিকার শতবর্ষী আসরে দুটি ম্যাচ খেলেন কাবরেরা। বিশ্বকাপ বাছাইপর্বে ঘরের মাঠে পেরুর বিপক্ষে ২-০ ব্যবধানের জয়ে বলিভিয়ার হয়ে ম্যাচের শেষ ১০ মিনিট খেলেন তিনি। চিলির মাঠে গোলশূন্য ড্র করা ম্যাচে খেলেন শেষ ১৫ মিনিট।

ম্যাচ দুটির পর থেকেই সমস্যার বিষয়ে কানাঘুষো ছিল। কাবরেরা বলিভিয়ার জাতীয় দলে খেলার জন্য সে দেশের শর্তগুলো পূরণ করে থাকতে পারেন, কিন্তু মনে হচ্ছিল ফিফার নিয়মে তার বলিভিয়ার হয়ে খেলার শর্ত পূরণ হয়নি-যেখানে আরেকটি জাতীয় দলের হয়ে খেলতে দেশটিতে ধারবাহিকভাবে ৫ বছর থাকতে হবে বলে শর্ত আছে।

শেষ পর্যন্ত কাবরেরাকে অযোগ্য করে ফিফা ওই দুই ম্যাচে পাওয়া বলিভিয়ার পয়েন্ট কেটে নেয়। একই সঙ্গে বলিভিয়ার সেই দুই ম্যাচের প্রতিপক্ষদের ৩-০ গোলে জয়ী ঘোষণা করে।

বাড়তি ২ পয়েন্ট যোগ হওয়ায় এখন আর্জেন্টিনার সমান ১৬ পয়েন্ট চিলির। আর বলিভিয়ার জালে বল না পাঠিয়েও পাওয়া তিনটি গোলের সুবাদে গোল ব্যবধানে এগিয়ে থাকায় লিওনেল মেসিদের উপরে আছে তারা।