বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় জিদান, রানিয়েরি, সান্তোস

কে হবেন ২০১৬ সালের ফিফা বর্ষসেরা কোচ?- লেস্টার সিটির হয়ে ইতিহাস গড়া ক্লাওদিও রানিয়েরি নাকি ক্যারিয়ারের শুরুতেই রিয়াল মাদ্রিদকে ইউরোপ সেরা করা জিনেদিন জিদান। জোর সম্ভাবনা আছে পর্তুগালকে প্রথমবারের মতো ইউরো জেতানো ফের্নান্দো সান্তোসেরও।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2016, 03:54 PM
Updated : 2 Nov 2016, 03:55 PM

বছরের সেরা কোচ নির্বাচন প্রক্রিয়ার শুরুতে এই তিন জনসহ বুধবার ১০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা।

সেরার লড়াইয়ে প্রত্যাশিতভাবে আরও আছেন ক্লাব ফুটবলে সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখা পেপ গুয়ার্দিওলা ও লুইস এনরিকে।

বর্ষসেরা ফুটবলার, কোচ নির্বাচনে ফিফা ও ব্যালন ডি’অর দেওয়া ফরাসি সাময়িকী ফ্রান্স ফুটবলের চুক্তির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় নিজেদের পুরস্কারে ফিরে গেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

সোমবার মোট আটটি ক্যাটাগরিতে ২০১৬ সালের সেরাদের পুরস্কার দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দেয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি। এরই ধারাবাহিকতায় বুধবার কোচদের সংক্ষিপ্ত তালিকা দিয়েছে ফিফা।

২০১৪-১৫ মৌসুমে কোনোরকমে অবনমন এড়ানো দল লেস্টার সিটিকে গত মৌসুমের প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন করিয়ে ফুটবল বিশ্বকে চমকে দেওয়া রানিয়েরির দারুণ সম্ভাবনা আছে পুরস্কার জেতার।

বায়ার্ন মিউনিখের হয়ে জার্মানির ঘরোয়া লিগে ‘ডাবল’ জেতা পেপ গুয়ার্দিওলা এবং বার্সেলোনাকে স্পেনের ঘরোয়া লিগের ‘ডাবল’ জেতানো এনরিকেরও ভালো সম্ভাবনা আছে। ২০১৪-১৫ মৌসুমে বার্সেলোনাকে অনন্য ‘ট্রেবল’ জেতানো এনরিকে গতবার বর্ষসেরা কোচ হয়েছিলেন।

প্রধান কোচ হিসেবে ক্যারিয়ার শুরুর পাঁচ মাসের মধ্যে রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানো ফরাসি কোচ জিদানের সম্ভাবনা কম নয়। তালিকায় আছেন আতলেতিকো মাদ্রিদের কোচ দিয়েগো সিমেওনে; কোনো শিরোপা জিততে না পারলেও তার অধীনে তিন বছরের মধ্যে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলে মাদ্রিদের ক্লাবটি।

জাতীয় দলের কোচদের মধ্যে ভালো সম্ভাবনা আছে ফের্নান্দো সান্তোসের। তার অধীনেই জুন-জুলাইয়ে ফ্রান্সে হওয়া ইউরো চ্যাম্পিয়নশিপে শিরোপা জেতে পর্তুগাল। আন্তর্জাতিক ফুটবলের কোচদের মধ্যে আরও আছেন ফ্রান্সকে ইউরোর ফাইনালে তোলা দিদিয়ে দেশম ও ওয়েলসকে সেমি-ফাইনালে তোলা ক্রিস কোলম্যান।

কোনো শিরোপা না জিতেও সেরা কোচের লড়াইয়ে আছেন লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ ও টটেনহ্যাম হটস্পারের মাওরিসিও পচেত্তিনো।

বর্ষসেরা কোচ এবং পুরুষ ও মহিলা খেলোয়াড় নির্ধারণের ক্ষেত্রে বিশ্বের সব জাতীয় দলের কোচ ও অধিনায়কের ভোট ৫০ শতাংশ ভূমিকা রাখবে। বাকি ৫০ শতাংশে থাকবে অনলাইনে ফুটবলপ্রেমীদের ভোট ও সারা বিশ্বের ২০০ এর বেশি গণমাধ্যম কর্মীদের।

১০ জনের সংক্ষিপ্ত তালিকা:

১. ক্লাওদিও রানিয়েরি (লেস্টার সিটি)

২. পেপ গুয়ার্দিওলা (বায়ার্ন মিউনিখ/ম্যানচেস্টার সিটি)

৩. লুইস এনরিকে (বার্সেলোনা)

৪. জিনেদিন জিদান (রিয়াল মাদ্রিদ)

৫. দিয়েগো সিমেওনে (আতলেতিকো মাদ্রিদ)

৬. দিদিয়ে দেশম (ফ্রান্স)

৭. ক্রিস কোলম্যান (ওয়েলস)

৮. ইয়ুর্গেন ক্লপ (লিভারপুল)

৯. মাওরিসিও পচেত্তিনো

১০. ফের্নান্দো সান্তোস (পর্তুগাল)