ওজিলের গোলে শেষ ষোলোয় আর্সেনাল

লুদোগোরেতসের বিপক্ষে শুরুতেই দুই গোল খেয়ে হোঁচট খেতে বসেছিল আর্সেনাল। তবে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে শেষ মুহূর্তে মেসুত ওজিলের দুর্দান্ত গোলে দুই ম্যাচ হাতে রেখেই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় পৌঁছে গেছে আর্সেন ভেঙ্গারের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2016, 09:41 PM
Updated : 2 Nov 2016, 11:13 AM

বুলগেরিয়ার ক্লাব লুদোগোরেতসের মাঠে ম্যাচটি ৩-২ গোলে জিতেছে লন্ডনের ক্লাব আর্সেনাল।

জোনাথান কাফু ও ক্লাউদিউ কেসেরুর গোলে প্রথমে এগিয়ে গিয়েছিল লুদোগোরেতস। গ্রানিত জাকা ও অলিভিয়ে জিরুদের নৈপুণ্যে বিরতির আগেই সমতায় ফেরে আর্সেনাল। আর নির্ধারিত সময়ের তিন মিনিট বাকি থাকতে অতিথিদের জয় নিশ্চিত করেন ওজিল।

প্রতিপক্ষের মাঠে মঙ্গলবার রাতে ম্যাচের দশম মিনিটেই এগিয়ে যেতে পারতো আর্সেনাল। তবে মেসুত ওজিলের নেওয়া দুর্বল শট সহজেই ধরে ফেলেন গোলরক্ষক। এর দুই মিনিট পরেই গোল খেয়ে বসে অতিথিরা; ফ্রি-কিকে উড়ে আসা বল কাছ থেকে বাঁ পায়ের টোকায় জালে জড়ান জোনাথান কাফু।

প্রথম গোল হজমের ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতেই দ্বিতীয় গোল খায় আর্সেনাল। পঞ্চদশ মিনিটে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড কাফু ডি-বক্সে ঢুকে ডিফেন্ডার কিয়েরন গিবসকে ফাঁকি দিয়ে বল বাড়ান ছয় গজ বক্সে। দারুণ ক্ষিপ্রতায় ফ্লিকে লক্ষ্যভেদ করেন রোমানিয়ার ফরোয়ার্ড কেসেরু।

গ্রানিত জাকার নৈপুণ্যে ২০তম মিনিটে ম্যাচে ফেরে আর্সেনাল। বাঁ দিকের বাইলাইন থেকে ওজিলের ক্রসে ডান পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন এই সুইস মিডফিল্ডার।

চলতি মৌসুমে প্রথমবারের মতো শুরুর একাদশে সুযোগ পেয়েই কোচের আস্থার প্রতিদান দেন অলিভিয়ে জিরুদ। ৪১তম মিনিটে ডান দিক থেকে অ্যারন র‌্যামজির দারুণ ক্রসে কাছ থেকে হেডে লক্ষ্যভেদ করেন ফরাসি এই স্ট্রাইকার।

দ্বিতীয়ার্ধের দুই মিনিটের ব্যবধানে ভালো দুটি সুযোগ হারায় স্বাগতিকরা। ৬৫তম মিনিটে মার্সেলিনিয়োর বাড়ানো বলে ওয়ানডেরসনের জোরালো শট ঠেকিয়ে দেন গোলরক্ষক দাভিদ অসপিনা। ৬৭তম মিনিটে ব্রাজিলিয়ান এই মিডফিল্ডার দ্বিতীয় প্রচেষ্টায় রক্ষণ ভেদ করে ঢুকে পড়লেও গোলরক্ষক বরাবর শট নেন।

অবশেষে ৮৭তম মিনিটে চমৎকার এক গোলে জয় নিশ্চিত করেন ওজিল। দারুণ এক চিপে এগিয়ে আসা গোলরক্ষকের মাথার উপর দিয়ে বল নিয়ে ডি-বক্সে ঢুকে ছুটে আসা দুই ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে জালে বল পাঠান এই জার্মান এই মিডফিল্ডার।

প্রথম লেগে ঘরের মাঠে লুদোগোরেতসকে ৬-০ ব্যবধানে উড়িয়ে দিতে হ্যাটট্রিক করেছিলেন ওজিল।

‘এ’ গ্রুপের অন্য ম্যাচে সুইজারল্যান্ডের ক্লাব বাসেলকে ২-১ গোলে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে ফ্রান্সের দল পিএসজিও।

চার রাউন্ড শেষে সমান ১০ পয়েন্ট নিয়ে আর্সেনাল শীর্ষে ও পিএসজি দ্বিতীয় স্থানে আছে।