সিটিকে ছিটকে শেষ আটে ইউনাইটেড

ম্যানচেস্টারের দুই বড় দলের এবারের দ্বৈরথে জিতেছে ইউনাইটেড। হুয়ান মাতার একমাত্র গোলে ম্যানচেস্টার সিটির লিগ কাপের মুকুট ধরে রাখার স্বপ্ন গুঁড়িয়ে দিয়ে কোয়ার্টার-ফাইনালে উঠেছে জোসে মরিনিয়োর দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2016, 09:12 PM
Updated : 27 Oct 2016, 09:16 AM

শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে লিভারপুলকে হারিয়ে গত আসরের শিরোপা জিতেছিল সিটি।

প্রিমিয়ার লিগ ও এফএ কাপের পর ইংলিশ ফুটবলের তৃতীয় গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা লিগ কাপ থেকে ছিটকে পড়েছে শিরোপাপ্রত্যাশী চেলসিও। ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের কাছে ২-১ গোলে হেরেছে আন্তোনিও কোন্তের দল।

গত সেপ্টেম্বরে প্রিমিয়ার লিগ ম্যাচে ওল্ড ট্র্যাফোর্ডে এসে ইউনাইটেডকে হারিয়েছিল পেপ গুয়ার্দিওলার সিটি। লিগ কাপে এই ১-০ গোলের জয়ে সে হারের প্রতিশোধ কিছুটা হলেও নিল ‘রেড ডেভিলস’ খ্যাত দলটি।

এই হারে গুয়ার্দিওলার অধীনে সিটির হতাশার পথচলা আরও দীর্ঘায়িত হলো। সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ ছয় ম্যাচে কোনো জয়ের মুখ দেখেনি তারা।

ওল্ড ট্র্যাফোর্ডে বুধবার রাতে শুরুতেই এগিয়ে যাওয়ার সুযোগ পেতে পারত সিটি। কিন্তু একাদশ মিনিটে হেসুস নাভাসের বাড়ানো বল নিয়ন্ত্রণে নেওয়া অ্যালেক্স গার্সিকে মাইকেল ক্যারিক বক্সের মধ্যে ফাউল করলেও সিটির পেনাল্টির আবেদনে সাড়া দেননি রেফারি।

প্রথমার্ধের শেষ দিকে জ্লাতান ইব্রাহিমোভিচের তৈরি করে দেওয়া সুযোগ মার্কাস র‌্যাশফোর্ড লক্ষ্যে রাখতে ব্যর্থ হলে ইউনাইটেডের এগিয়ে যাওয়ার ভালো একটি সুযোগ নষ্ট হয়।

৫৪তম মিনিটে সমর্থকদের আনন্দে ভাসান হুয়ান মাতা। বাঁ দিক থেকে আক্রমণে ওঠা ইব্রাহিমোভিচের নিখুঁত পাস পেয়ে জোরালো শটে গোলরক্ষককে পরাস্ত করেন স্পেনের এই ফরোয়ার্ড।

একটু পরে র‌্যাশফোর্ডের ক্রসে সুইডিশ স্ট্রাইকার ইব্রাহিমোভিচ পা ছোঁয়াতে ব্যর্থ হলে ব্যবধান দ্বিগুণ করা হয়নি ইউনাইটেডের।

সমতায় ফেরা গোলের আশায় ৭১তম মিনিটে নলিতোকে তুলে সের্হিও আগুয়েরোকে নামান গুয়ার্দিওলা। কিন্তু আর্জেন্টিনার এই ফরোয়ার্ডও সিটিকে কাঙ্ক্ষিত গোল এনে দিতে পারেননি।

ওয়েস্ট হ্যামের মাঠে একাদশ মিনিটে শেখু কুইয়াতের গোলে পিছিয়ে পড়ে চেলসি। দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন সুইজারল্যান্ডের ফরোয়ার্ড এডিমিলসন। যোগ করা সময়ে ইংলিশ ডিফেন্ডার গ্যারি ক্যাহিল ব্যবধান কমালেও ম্যাচে ফেরা হয়নি স্ট্যামফোর্ড ব্রিজের দলটির।

সেমি-ফাইনালে ওঠার লড়াইযে ম্যানচেস্টার ইউনাইটেড নিজেদের মাঠে মুখোমুখি হবে ওয়েস্ট হ্যামের বিপক্ষে। আর লিভারপুল ঘরের মাঠে লিডস ইউনাইটেডের বিপক্ষে খেলবে।

শেষ আটে সাউথ্যাম্পটনের সঙ্গে নিজেদের মাঠে খেলবে আর্সেনাল। আরেক ম্যাচে নিউক্যাসল ইউনাইটেড খেলতে যাবে হাল সিটির মাঠে।