চলে গেলেন ব্রাজিলের বিশ্বকাপ জয়ী অধিনায়ক আলবের্তো

চলে গেলেন ব্রাজিলের ১৯৭০ সালের তারকায় ঠাসা বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক কার্লোস আলবের্তো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2016, 03:40 PM
Updated : 25 Oct 2016, 04:21 PM

আলবের্তোর সাবেক ক্লাব সান্তোস জানায়, হৃদরোগে আক্রান্ত হয়ে রিও দে জেনেইরোতে মারা যান কিংবদন্তি এই ফুটবলার। তার বয়স হয়েছিল ৭২ বছর। 

১৯৭০ বিশ্বকাপের ইতালির বিপক্ষে ব্রাজিলের ৪-১ ব্যবধানে জেতা ফাইনালে একটি গোল করেন আলবের্তো, যেটিকে বিশ্বকাপের ইতিহাসে অন্যতম সেরা গোল হিসেবে বিবেচনা করা হয়।

আলবের্তোর নেতৃত্বে ১৯৭০ সালের বিশ্বকাপে ব্রাজিল দলে খেলেন অনেকের কাছেই সর্বকালের সেরা ফুটবলার পেলে। সেই দলে ছিলেন জায়ারজিনিয়ো, তোস্তাও আর রিভেলিনোর মতো কিংবদন্তি খেলোয়াড়। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে একবার তিনি বলেছিলেন, তারকায় ঠাসা সেই দলকে নেতৃত্ব দেওয়াটা ছিল তার ক্যারিয়ারের সেরা মুহূর্ত।

ব্রাজিলের হয়ে ৫৩টি ম্যাচ খেলা কিংবদন্তি এই ফুটবলারকে তার সময়ের অন্যতম সেরা রাইট-ব্যাক হিসেবে বিবেচনা করা হতো।

১৯৯৮ সালে গড়া বিংশ শতাব্দীর বিশ্বের সেরা দলে ছিলেন আলবের্তো। এ ছাড়া তাকে রাখা হয় ২০০৪ সালে করা ফিফার সর্বকালের সেরা জীবন্ত খেলোয়াড়ের একশ' জনের তালিকায়।

ফ্লুমিনেন্সের হয়ে ক্যারিয়ার শুরু করা আলবের্তো ক্লাব ক্যারিয়ারে নাম করেন সান্তোসে খেলার সময়ে। ব্রাজিলের ক্লাবটির হয়ে ১০ বছর খেলেন তিনি। ফ্ল্যামেঙ্গোতে নাম লেখানোর আগে আরেকবার ফ্লুমিনেন্সে গিয়েছিলেন তিনি।

উত্তর আমেরিকার দল নিউ ইয়র্ক কসমসের হয়ে খেলোয়াড়ি জীবন শেষ করার পর আলবের্তো নিজেকে কোচিং পেশায় নিয়ে এসেছিলেন। ১৫টি ক্লাব ছাড়াও তিনি ওমান ও আজারবাইজান জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করেন।

২০০৫ সালে আজারবাইজানের কোচ হিসেবে তার কোচিং ক্যারিয়ার শেষ হয়।

আলবের্তোর মৃত্যুতে নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতির মাধ্যমে শোক প্রকাশ করে সান্তোস।