মরিনিয়োর ম্যানইউকে গুঁড়িয়ে দিল চেলসি

ম্যানচেস্টার ইউনাইটেডের ডিফেন্ডারদের নিয়ে ছেলেখেলাই করল চেলসি। ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে স্ট্যাম্পফোর্ড ব্রিজ থেকে শেষ পর্যন্ত ৪-০ ব্যবধানে হেরে ফিরতে হলো জোসে মরিনিয়োর দলকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2016, 05:06 PM
Updated : 24 Oct 2016, 12:08 PM

সাবেক শিষ্যদের কাছে প্রিমিয়ার লিগের ক্যারিয়ারের সবচেয়ে বড় হারের স্বাদ পেলেন পর্তুগিজ কোচ মরিনিয়ো।

লিগে দুই দলের মুখোমুখি লড়াইয়ের ইতিহাসে এই প্রথম টানা আট ম্যাচ ইউনাইটেডের কাছে অজেয় থাকল তারা। আট ম্যাচে ‘ব্লুজ’ খ্যাত দলটির জয় চারটি, বাকি চারটি ড্র।

লিগ গত সাত ম্যাচে ইউনাইটেডের কাছে অজেয় থাকার গর্ব নিয়ে রোববার স্ট্যামফোর্ড ব্রিজে খেলতে নামে চেলসি। শুরুটাও দুর্দান্ত হয় আন্তোনিও কন্তের দল। মাত্র ৩০ সেকেন্ডে গোল করে সমর্থকদের আনন্দে ভাসান পেদ্রো রদ্রিগেস। ইপিএলের এবারের মৌসুমের এটাই দ্রুততম গোল।

সতীর্থের লম্বা করে বাড়ানো বল অফসাইডের ফাঁদ ভেঙে নিয়ন্ত্রণে নেন পেদ্রো রদ্রিগেস। সামনে তিন ডিফেন্ডার থাকতেও অযথা পোস্ট ছেড়ে ডি-বক্সের বাইরে বেরিয়ে আসেন দাভিদ দি হেয়া। স্প্যানিশ এই গোলরক্ষককে সহজে ছিটকে দিয়ে কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন তার স্বদেশি ফরোয়ার্ড পেদ্রো।

অনুশীলনে চোট পাওয়া ইউনাইটেডের আক্রমণেভাগে ছিলেন না ওয়েইন রুনি। লিগে চার গোল করা জ্লাতান ইব্রাহিমোচির দিকে তাকিয়ে ছিল দলটির সমর্থকেরা। সপ্তম মিনিটে সতীর্থের ক্রসে সুইডেনের এই ফরোয়ার্ডের হেড পোস্টের ওপর দিয়ে উড়ে যায়। একটু পর এডেন হ্যাজার্ডের শট লক্ষে না থাকায় ব্যবধান বাড়িয়ে নিতে পারেনি চেলসিও।

২২তম মিনিটে কর্নার থেকে উড়ে আসা বল ইউনাইটেডের আন্তোনিও ভালেন্সিয়া হেডে বিপদমুক্ত করতে পারেননি। বল আন্দের এররেরার গায়ে লেগে একবারে গ্যারি ক্যাহিলের পায়ে পড়ে। ছয় গজ বক্সের মধ্যে ফাঁকায় থাকা ইংল্যান্ডের এই ডিফেন্ডার জোরালো ভলিতে তা জালে পাঠান।

২৮তম মিনিটে এররেরার প্রচেষ্টা রুখে দেন চেলসির গোলরক্ষক থিবো কর্তোয়া। দ্বিতীয়ার্ধের শুরুতেও জেসে লিংগার্ডের দূরপাল্লার শট আটকে দেন চেলসি গোলরক্ষক।

৬২তম মিনিটে হ্যাজার্ডের গোলে ইউনাইটেডের ম্যাচের ফেরার আশা প্রায় শেষ হয়ে যায়। নেমানিয়া মাতিচের ডিফেন্স চেরা পাস নিয়ন্ত্রণে নিয়ে ক্রিস স্মলিংকে কাটিয়ে জোরালো শটে লক্ষ্যভেদ করেন বেলজিয়ামের এই ফরোয়ার্ড।

আট মিনিট পর ইউনাইটেডের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন এনগোলো কঁতে। ডি-বক্সের ভেতর ডিফেন্ডার স্মলিংকে বাঁ পায়ের জাদুতে ছিটকে দিয়ে ডান পায়ে স্কোরলাইন ৪-০ করেন ফ্রান্সের এই মিডফিল্ডার। চেলসির হয়ে এটা তার প্রথম গোল।

চেলসির সাবেক এবং ইউনাইটেডের বর্তমান কোচ হিসেবে অদ্ভুত এক রেকর্ডের অংশ হলেন মরিনিয়ো। লিগের দলগুলোর মধ্যে চেলসির কাছে সবচেয়ে বেশিবার হারের স্বাদ পেয়েছে ইউনাইটেড। এ নিয়ে ১৭ বার হারল ‘রেড ডেভিলস’ বলে পরিচিত দলটি। আগের ১৬ জয়ের মধ্যে চেলসি আবার পাঁচটি পেয়েছিল মরিনিয়োর অধীনে! সেটা ছিল চেলসি কোচ হিসেবে ইউনাইটেডের বিপক্ষে পাওয়া সবচেয়ে বেশি (৫টি) জয়ও!

লিগে নয় ম্যাচে ষষ্ঠ জয় পাওয়া চেলসি ১৯ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে। চেলসির সমান পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে চতুর্থ টটেনহ্যাম হটস্পার্স।

শীর্ষস্থানের লড়াই দারুণ জমিয়ে তুলেছে ম্যানচেস্টার সিটি, আর্সেনাল ও লিভারপুল। তিন দলের পয়েন্টই ২০।

রোববার আগের ম্যাচে সাউথ্যাম্পটনের সঙ্গে ১-১ ড্র করা সিটি গোল পার্থক্যে শীর্ষে, আর্সেনাল দ্বিতীয় এবং লিভারপুল রয়েছে তৃতীয় স্থানে আছে।