মেসি-রোনালদো একই মানের: মারাদোনা

লিওনেল মেসি আর ক্রিস্তিয়ানো রোনালদো একই মানের খেলোয়াড় বলে মনে করেন ফুটবল কিংবদন্তি দিয়েগো মারাদোনা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2016, 02:21 PM
Updated : 13 Oct 2016, 02:49 PM

বার্সেলোনার হয়ে ১২ বছরে মেসি ৮টি লা লিগা ও চারটি চ্যাম্পিয়ন্স লিগ জেতেন। ম্যানচেস্টার ইউনাইটেড আর রিয়াল মাদ্রিদ মিলিয়ে চারটি লিগ আর তিনটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতেন রোনালদো।

২০১৬ সালে পর্তুগালের হয়ে ইউরোর শিরোপা জেতেন রোনালদো। অন্যদিকে আর্জেন্টিনার হয়ে বড় চারটি টুর্নামেন্টের ফাইনালে খেলে কোনো শিরোপা জিততে পারেননি মেসি। গত জুনে কোপা আমেরিকার শতবর্ষী আসরের ফাইনালে চিলির কাছে হেরে যাওয়ার পর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। পরে অবশ্য সিদ্ধান্ত বদলে আবার জাতীয় দলে ফেরেন।

মেসি-রোনালদোর দ্বৈরথ নিয়ে স্পেনের ক্রীড়া দৈনিক মার্কাকে মারাদোনা জানান, এ দুজনের মধ্যে একজনকে বেছে নিতে পারেন না তিনি।

“এই দুজন অন্যদের চেয়ে উপরে আছে। মেসি ক্রিস্তিয়ানো রোনালদোর চেয়ে ভালো নয়। আর এর উল্টোটাও একই। রোনালদো সব সময় দারুণ আবেগ দেখায়। সত্যি বলছি, অসাধারণ খেলোয়াড় হতে মেসি একটি বিশ্বকাপ জিততে পারেনি বলাটা আমাকে বিরক্ত করে। এটা যথেষ্ট বলা হয়েছে।”

মেসির সাময়িক অবসর নিয়েও কথা বলেন মারাদোনা।

“গ্রীষ্মে ছেলেটার জাতীয় দল থেকে অবসর নেওয়ার অধিকার ছিল। এর পর সে ফিরল এবং এখনও সমালোচিত হচ্ছে!”

আন্তর্জাতিক ফুটবলে সাফল্যের কারণে এবারের ব্যালন ডি’অর জয়ে অনেকেই রোনালদোকে ফেভারিট মনে করেন।

মারাদোনা বলেন, “আমার কাছে ব্যালন ডি’অর পুরস্কারের (নির্বাচন পদ্ধতি) সঠিক নয়। উদাহরণ হিসেবে বলতে পারি, ২০১৪ সালে মেসি ও রোনালদোর সঙ্গে মানুয়েল নয়ার ফাইনালিস্ট ছিল। এই জার্মানের জেতা উচিৎ ছিল, সে তখন কেবলই বিশ্বকাপ জিতে এসেছিল!”

ভবিষ্যতে সময়ের সেরা খেলোয়াড়ের দৌড়টা শুধু মেসি-রোনালদোর মধ্যে থাকবে না বলে মনে করেন আর্জেন্টিনার অধিনায়ক হিসেবে ১৯৮৬ সালের বিশ্বকাপ জেতা মারাদোনা। এতে নেইমারও যোগ দেবেন বলে উল্লেখ করেন তিনি।

“রোনালদো আর মেসির লড়াইটা আর নেই, জয়ের জন্য তিনজন দৌড়াচ্ছে। আমি তার (নেইমার) খেলা দেখতে পছন্দ করি, আপনি তাকে ২০০ বার লাথি মারতে পারেন, এর পরও সে রক্ষণের দিকে বারবার দৌড়াবে।”