আলবেনিয়াকে হারিয়ে শীর্ষে স্পেন

আলবেনিয়ার বিপক্ষে প্রথমার্ধে বেশ কয়েকটি সুযোগ নষ্ট করলেও দ্বিতীয়ার্ধের সাফল্যে সহজ জয় পেয়েছে স্পেন। প্রতিপক্ষের মাঠে ২-০ গোলে জিতে বিশ্বকাপ বাছাইপর্বে গ্রুপের শীর্ষে উঠে গেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2016, 09:12 PM
Updated : 9 Oct 2016, 10:07 PM

রোববার রাতে রাশিয়া বিশ্বকাপের উয়েফা অঞ্চলের বাছাইয়ে স্পেনের গোল দুটি করেন দিয়েগো কস্তা ও নলিতো।

আলবেনিয়ার মাঠে ম্যাচের প্রথমার্ধে বলের নিয়ন্ত্রণ ধরে রাখলেও গোল করতে পারেনি স্পেন। সপ্তম মিনিটে জেরার্দ পিকের ভলি দূরের পোস্ট দিয়ে বেরিয়ে যায়। অষ্টাদশ মিনিটে চিয়াগোর সঙ্গে দারুণ বোঝাপড়ায় আক্রমণে যাওয়া ভিতোলো সুযোগ কাজে লাগাতে ব্যর্থ। এরপর ৩৩তম মিনিটে সের্হিও রামোসের তৈরি করে দেওয়া সুযোগ কস্তা কাজে লাগাতে না পারলে গোলশূন্যভাবে শেষ হয় প্রথমার্ধ।

আগের দুই ম্যাচ জেতা আলবেনিয়ার রক্ষণে চাপ ধরে রেখে ৫৫তম মিনিটে এগিয়ে যায় স্পেন। গোলটিতে স্বাগতিক গোলরক্ষক বেরিশার দায় ছিল যথেষ্ট। তার দুর্বল শট থেকে বল পেয়ে ভিতোলো দ্রুত বাড়ান দাভিদ সিলভাকে। আর সতীর্থের ক্রস নিয়ন্ত্রণে নিয়ে প্লেসিং শটে লক্ষ্যভেদে ভুল হয়নি ব্রাজিলে জন্ম নেওয়া কস্তার।

৬৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে স্পেন। নাচো মনরিয়েলের বাড়ানো বল নিয়ে বক্সের মধ্যে থেকে নিচু শটে দূরের পোস্ট দিয়ে লক্ষ্যভেদ করেন নলিতো। ভিতোলোর বদলি হিসেবে নামার তিন মিনিট পরই গোলটি করেন ২৯ বছর বয়সী এই ফরোয়ার্ড।

এই জয়ে আলবেনিয়াকে পেছনে ফেলে শীর্ষে ওঠা স্পেনের পয়েন্ট ৭।

‘জি’ গ্রুপের অন্য ম্যাচে মেসিডোনিয়ার মাঠে শেষ ‍মুহূর্তের গোলে ৩-২ ব্যবধানে জেতা ইতালির পয়েন্টও সমান ৭। গোল পার্থক্যে দ্বিতীয় স্থানে আছে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। সমান তিনটি করে ম্যাচ খেলে ৬ করে পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে আলবেনিয়া তৃতীয় ও ইসরায়েল চতুর্থ।