ব্যালন ডি’অর জিততে ‘এগিয়ে’ রোনালদো

শিরোপা সাফল্যের বিবেচনায় এ বছরের ব্যালন ডি’অর ক্রিস্তিয়ানো রোনালদোর জেতার সম্ভাবনা আছে বলে মনে করেন বার্সেলোনার সাবেক তারকা খেলোয়াড় চাভি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2016, 11:08 AM
Updated : 4 Oct 2016, 11:08 AM

জুলাইয়ে পর্তুগালকে ইউরো চ্যাম্পিয়ন করতে নেতৃত্ব দেওয়া রোনালদো গত মৌসুমে রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগ জেতাতেও গুরুত্বপূর্ণ অবদান রাখেন। সবশেষ ২০১৪ সালে ফিফা ব্যালন ডি’অর জেতা রোনালদো এই দুই সাফল্যের কারণেই এবার আবার জিততে পারেন বলে মনে করেন চাভি।

অ্যামস্টারড্যামে এক অনুষ্ঠানে চাভি বলেন, “এ বছরের ব্যালন ডি’অর জিততে ক্রিস্তিয়ানোর অনেক নম্বর আছে। চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরো জিতেছে সে।”

“তবে লড়াইটা খুব প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলেও আমি মনে করি। কারণ অবশ্যই মেসিও (লড়াইয়ে) আছে।”

গত মাসে অবশ্য চাভির মত ছিল ভিন্ন। ‘যে ফুটবল পছন্দ করে’ সে রোনালদোর চেয়ে আর্জেন্টিনার তারকা ফরোয়ার্ড লিওনেল মেসিকেই এগিয়ে রাখবে বলে মন্তব্য করেছিলেন তিনি। এতে ক্ষোভ প্রকাশ করেন পর্তুগিজ ফরোয়ার্ড। সেই সঙ্গে কখনও ব্যালন ডি’অর জিততে না পারার বিষয়ে স্পেনের সাবেক মিডফিল্ডারকে খোঁচাও মারেন তিনি।

গত ছয় বছর ধরে ফ্রান্স ফুটবল ও ফিফা মিলে ‘ফিফা ব্যালন ডি’অর’ দিত বিশ্বের সেরা ফুটবলারকে। তবে সম্প্রতি ফিফার সঙ্গে এই পুরস্কার দেওয়ার ক্ষেত্রে চুক্তি শেষ হওয়ার কথা জানিয়ে আবার নিজেদের ‘ব্যালন ডি’অর’ পুরস্কারে ফিরে যাওয়ার কথা জানায় সাময়িকীটি।

গত আট বছর ‘ফিফা ব্যালন ডি’অর’ অথবা আলাদাভাবে ফিফা বর্ষসেরা ও ব্যালন ডি অর’ পুরস্কার ভাগাভাগি করে নেন মেসি ও রোনালদো। এর মধ্যে মেসি জেতেন পাঁচ বার; রোনালদো তিন বার।