ম্যান সিটিতে গুয়ার্দিওলাকে প্রথম হারের স্বাদ দিল টটেনহ্যাম

প্রথম কোচ হিসেবে ইংলিশ প্রিমিয়ার লিগে শুরুর সাত ম্যাচ জয়ের রেকর্ড গড়ার হাতছানি ছিল পেপ গুয়ার্দিওলার সামনে। টটেনহ্যাম হটস্পার্সের মাঠ থেকে ম্যানচেস্টার সিটি ২-০ গোলে হেরে ফেরায় তা আর হয়নি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2016, 03:31 PM
Updated : 2 Oct 2016, 06:11 PM

প্রিমিয়ার লিগে কোচ হিসেবে যাত্রার শুরুর পর টানা ম্যাচের জয়ের রেকর্ডটি তাই গুয়ার্দিওয়ার সঙ্গে যৌথভাবে থাকল কার্লো আনচেলত্তির। চেলসির দায়িত্ব নিয়ে ২০০৯ সালে লিগে টানা ছয় ম্যাচ জিতেছিলেন ইতালির এই কোচ।

সাত ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে লিগে দ্বিতীয় স্থানে উঠে আসা টটেনহ্যামের সাম্প্রতিক সময়ে সিটির ওপর আধিপত্য বজায় থাকল। গত মৌসুমেও লিগের দুই ম্যাচে জিতেছিল তারা। হারলেও অবশ্য সাত ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে গুয়ার্দিওলার দল।

সিটির কোচ হিসেবে প্রথম হারের স্বাদ পেলেন গুয়ার্দিওলা। লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে আগের ১১ ম্যাচে তার দশ জয় ও এক ড্র। চ্যাম্পিয়ন্স লিগে সর্বশেষ ম্যাচে সেল্টিকের মাঠে সিটির ৩-৩ গোলে জয়রথ থেমেছিল স্প্যানিশ এই কোচের। আর এবার পেলেন হারের স্বাদ।

নিজেদের মাঠ হোয়াইট হার্ট লেনে রোববার ম্যাচের শুরু থেকে সিটির ওপর চড়াও হয় টটেনহ্যাম। নবম মিনিটেই আলেকসান্দার কোলারভের আত্মঘাতী গোলে এগিয়ে যায় স্বাগিতকরা। বাঁ দিক থেকে ড্যানি রোজের ক্রসে বিপদমুক্ত করতে গিয়ে উল্টো নিজেদের জালেই জড়িয়ে দেন এই ডিফেন্ডার।

বক্সের বাইরে থেকে ক্রিস্টিয়ান এরিকসেনের ফ্রি কিকে ডেলে আলি মাথা ছোঁয়ালে বল অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হলে টটেনহ্যাম ব্যবধান বাড়াতে পারেনি। তবে ৩৭তম মিনিটে ঠিকই আলির গোলেই স্কোরলাইন ২-০ করে নেয় স্বাগতিকরা। সন হিউং মিনের রক্ষণচেরা পাসে আলির জোরালো শট ঝাঁপিয়ে পড়েও আটকাতে পারেননি ক্লাওদিও ব্রাভো।

সিটি দ্বিতীয়ার্ধেও ছন্দ খুঁজে পায়নি। আগের ছয়টি লিগ ম্যাচের চারটিতে জেতা ও দুটিতে ড্র করা টটেনহ্যাম প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রাখে।

৬৪তম মিনিটে পেনাল্টিও পেয়ে ব্যবধান বাড়াতে পারেনি স্বাগতিকরা। বক্সের মধ্যে ফের্নান্দিনিয়ো আলিকে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। কিন্তু এরিক লামেলার দুর্বল শট বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে রুখে দেন বার্সেলোনার সাবেক গোলরক্ষক ব্রাভো।

ম্যাচের ফেরা গোলের জন্য শেষ দিকে মরিয়া আক্রমণ করতে থাকে সিটি। ৮০তম মিনিটে দাভিদ সিলভার বাড়ানো বলে সের্হিও আগুয়েরোর নেওয়া শট ঠিকানা খুঁজে পায়নি।

লিগে এ মৌসুমে একমাত্র দল হিসেবে অপরাজিত থাকল টটেনহ্যাম।

রোববার লিগের অন্য ম্যাচে শিরোপাধারী লেস্টার সিটি গোলশূন্য ড্র করে সাউথহ্যাম্পটনের সঙ্গে।

দিনের প্রথম ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেড নিজেদের মাঠে স্টোক সিটির সঙ্গে ১-১ ড্র করে।