মেসিকে নিয়ে বার্সার সঙ্গে লড়াই চান না আর্জেন্টিনা কোচ

লিওনেল মেসির চোট পাওয়ার ঘটনা নিয়ে বার্সেলোনার সঙ্গে লড়াই করতে চান না আর্জেন্টিনার কোচ এদগার্দো বাউসা। কাতালান ক্লাবটিতে তারকা এই ফরোয়ার্ডের চোট পরিচর্যা নিয়ে আগে করা মন্তব্যের ব্যাখা দিয়েছেন তিনি। তবে আবারও মনে করিয়ে দিয়েছেন, ক্লাবে যেন দুই দলেরই সবচেয়ে বড় তারকাটির ঠিকমতো দেখভাল করা হয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2016, 02:32 PM
Updated : 23 Sept 2016, 02:34 PM

নিজেদের মাঠ কাম্প নউতে গত বুধবার লা লিগায় আতলেতিকো মাদ্রিদের সঙ্গে ১-১ গোলে ড্র করা ম্যাচের ৫৯তম মিনিটে চোট নিয়ে মাঠ ছাড়েন মেসি। ম্যাচ শেষে মেসির কুঁচকির মাংসপেশি ছিড়ে যাওয়ার খবর দেয় বার্সেলোনা। আগামী মাসের আন্তর্জাতিক বিরতির আগে হতে যাওয়া বার্সেলোনার তিনটি ম্যাচে খেলতে পারবেন না পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার।

এই চোটের কারণে আগামী মাসে পেরু ও প্যারাগুয়ের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের দুটি ম্যাচে আর্জেন্টিনার হয়ে মেসির খেলা নিয়ে শঙ্কা আছে। 

মেসি চোটে পড়ায় বার্সেলোনার সমালোচনা করেন বাউসা। গত বৃহস্পতিবার ফক্স স্পোর্টসের সঙ্গে কথা বলার সময় আর্জেন্টিনার কোচ অভিযোগ করেন, মেসিকে চোট থেকে রক্ষা করার জন্য কাতালান ক্লাবটি পর্যাপ্ত চেষ্টা করছে না। সমস্যা থাকলেও মেসিকে তারা প্রত্যেকটি ম্যাচ খেলাচ্ছে বলে খুশি নন তিনি।

পরে ক্রীড়া দৈনিক স্পোর্তকে বাউসা বলেন, তার কথা ভুলভাবে উপস্থাপন করা হয়েছে।

“আমি পরিষ্কার করতে চাই যে আমি বার্সেলোনার সঙ্গে লড়াই করতে চাই না। … খেলোয়াড়টির ভালোর জন্য তাদের সঙ্গে আমরাও কাজ করতে চাই। সে সাধারণ কোনো খেলোয়াড় নয়।”

“আমি যা বলেছিলাম, খবরগুলোতে তা প্রতিফলিত হয়নি, যেটাতে আমি জোর দিয়েছিলাম তা হলো মেসির দেখভাল করা সবার দায়িত্ব।”

এ মাসের শুরুতে বিশ্বকাপ বাছাইপর্বে উরুগুয়ের বিপক্ষে তার একমাত্র গোলে জেতে আর্জেন্টিনা। কিন্তু কুঁচকির চোটের কারণে ভেনেজুয়েলার সঙ্গে ২-২ গোলে ড্র ম্যাচে দেশের হয়ে খেলতে পারেননি পাঁচবারের বর্ষসেরা তারকা।

সেবার মেসি চোটে পড়ার পর বার্সেলোনা কী চেয়েছিল আর আর্জেন্টিনা দল কী করেছে তাও জানান বাউসা।

“বার্সেলোনার লোকজন বিশেষ করে ভেনেজুয়েলার বিপক্ষে ম্যাচের পর আমাকে ফোন দিয়েছিল। তারা চেয়েছিল, সেরে ওঠার জন্য যত দ্রুত সম্ভব মেসি ক্লাবে ফিরুক। আমরা বুঝতে পেরেছিলাম যে এটাই মেসি আর তার ক্লাবের জন্য সবচেয়ে ভালো ছিল। আর আমরা রাজি হয়েছিলাম।”

এখন বার্সেলোনাকেও আর্জেন্টিনা কর্তৃপক্ষের কথা শোনার জন্য আহ্বান জানান বাউসা।

“আমরা এটাও এড়িয়ে যেতে পারি না যে মেসি দুই সপ্তাহে পাঁচটি ম্যাচ খেলেছে। আমরাও তাই ক্লাবকে খেলোয়াড়টির বিষয়ে এটা বিবেচনা করতে বলেছিলাম। আর তার যত্ন নিতে বলেছিলাম, যাতে সবাই তার থেকে লাভবান হতে পারে। তার চোট আমাদের জন্য ক্ষতিকর।”

মেসি ক্লাবে সব ম্যাচেই শুরুর একাদশে খেলতে চান বলে অনেকেই মনে করেন। এক্ষেত্রে তাকে বিরত করতে ক্লাবের শক্ত হতে হবে বলেও ইঙ্গিত দেন আর্জেন্টিনা কোচ।

“আমি মেসিকে খুব ভালোভাবে জানি না, কিন্তু আমি বুঝি যে সে সব সময় তার ক্লাব আর জাতীয় দলের হয়ে খেলতে চায়। সে আমাদের সঙ্গে থাকার সময় আমাদের কোচ আর চিকিৎসকদের তার দায়িত্ব নিতে হবে। আর সব সময় খেলতে চাওয়ার বিষয়ে তাকে অনুৎসাহিত করার সামর্থ্য আছে আমাদের। কারণ তার চোটে পড়ার ঝুঁকি আছে।”

এ মৌসুমে মেসির বিশ্রামের পরিমাণ বাড়ানো উচিত বলে মনে করেন বাউসা।

“আমরা বার্সেলোনার পরিকল্পনায় হস্তক্ষেপ করতে পারি না, আর এটা করতেও চাই না। আমরা বুঝি যে ক্লাবের খেলোয়াড়টির উপর নির্ভর করার প্রয়োজন আছে। এই কারণেই আমি বলেছিলাম আমাদের সচেতন থাকতে হবে এবং তাকে দেখভাল আর রক্ষা করার জন্য তাদের সাহায্য করতে হবে; যাতে আমরা আর বার্সেলোনা তার থেকে লাভবান হতে পারি।”